• ঢাকা
  • বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৩:২০ পূর্বাহ্ন

ধর্ষণের ভিকটিমকে হেনস্তা থেকে রক্ষার বিধান রেখে সাক্ষ্য আইন চূড়ান্ত


প্রকাশের সময় : অক্টোবর ২০, ২০২২, ১১:৫০ পূর্বাহ্ন / ২৯
ধর্ষণের ভিকটিমকে হেনস্তা থেকে রক্ষার বিধান রেখে সাক্ষ্য আইন চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক: ধর্ষণের ভিকটিমকে আদালতে হেনস্তার হাত থেকে রেহাই দেওয়ার বিধান সংযুক্ত করে সংসদে উত্থাপিত সাক্ষ্য আইনের বিল এভিডেন্স (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২২ চূড়ান্ত করছে সংসদীয় কমিটি। বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত ‘আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ২৫তম বৈঠকে বিলটি পর্যালোচনা করে কমিটিতে উত্থাপিত আকারে সংসদে প্রতিবেদন প্রদানের সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সভাপতি মো. শহীদুজ্জামান সরকার। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, মোস্তাফিজুর রহমান, মো. আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী, গ্লোরিয়া ঝর্ণা সরকার এবং বেগম খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন। বিদ্যমান সাক্ষ্য আইনের ধর্ষণ বা ধর্ষণচেষ্টার অভিযোগকারীকে দুশ্চরিত্রা প্রমাণ করার ১৫৫ (৪) ধারাটি বিলে বিলুপ্ত করা হয়েছে। ওই ধারায় উল্লেখ ছিল, কোনো ব্যক্তি যখন বলাৎকার বা শ্লীলতাহানির চেষ্টার অভিযোগে ফৌজদারিতে সোপর্দ হন, তখন দেখানো যেতে পারে যে অভিযোগকারিণী সাধারণভাবে দুশ্চরিত্রা।

সাক্ষ্য আইনের ১৪৬(৩) ধারায় বিশ্বাসযোগ্যতা যাচাই করার জন্য সাক্ষীর চরিত্রকে আঘাত করতে পারে, সংশোধিত সাক্ষ্য আইনে সাক্ষ্য আইনে ভিকটিমের চরিত্র নিয়ে কোনো প্রশ্ন করা যাবে না। বৈঠকে আইন ও বিচার বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।