• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন

দুদকের মামলায় সাবেক সচিব প্রশান্ত কুমার কারাগারে


প্রকাশের সময় : মার্চ ২৪, ২০২৪, ১১:২১ অপরাহ্ন / ৪২
দুদকের মামলায় সাবেক সচিব প্রশান্ত কুমার কারাগারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ দুর্নীতি দমন কমিশন (দুদক) এর অবৈধ সম্পদ অর্জনের মামলায় সাবেক পল্লী উন্নয়ন ও সমবায় সচিব প্রশান্ত কুমারের জামিনের আবেদন নাকচ করে কারাগারে পাঠিয়েছেন আদালত রবিবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আস সামছ জগলুল হোসেন এ আদেশ দেন। এদিন এ আসামি আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। দুদকের পক্ষে প্রসিকিউটর মীর আহাম্মদ আলী সালাম জামিনের বিরোধীতা করেন। শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। দুদকের কোর্ট ইন্সপেক্টর সহকারি পরিচালক আমিনুল ইসলাম এ তথ্য জানান।

মামলা থেকে জানা যায়, উচ্চ আদালত থেকে থেকে জামিন নেন প্রশান্ত কুমার। এরপর নিম্ন আদালত থেকে অন্তবর্তীকালীন জামিন পান তিনি। এদিন আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। গত বছর ৫ জুন দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন দুদকের উপ-পরিচালক মো. মশিউর রহমান। সাবেক এই সচিবের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত এক কোটি ২৫ লাখ ৪০ হাজার ২৪৭ টাকার সম্পদ রাখার অভিযোগ আনা হয়।

মামলার এজাহারে বলা হয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সাবেক সচিব ড. প্রশান্ত কুমার রায় একটি বাড়ি একটি খামার প্রকল্প’র প্রকল্প পরিচালক ছিলেন। দুর্নীতি দমন কমিশনে দাখিল করা সম্পদ বিবরণীতে তিনি এক কোটি ২০ লাখ ৪৯ হাজার ৮১৬ টাকা মূল্যের সম্পদ অর্জনের তথ্য গোপন করেন। মিথ্যা ও ভিত্তিহীন ঘোষণা দেওয়া ছাড়াও অবৈধ উপায়ে অর্জিত ও জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ এক কোটি ২৫ লাখ ৪০ হাজার ২৪৭ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করে ভোগ দখলে রাখেন।