• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১৫ অপরাহ্ন

তেঁতুলিয়ায় বিনামূল্যে নারী শিক্ষার্থীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ


প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০২৩, ১২:৪৯ পূর্বাহ্ন / ১৪
তেঁতুলিয়ায় বিনামূল্যে নারী শিক্ষার্থীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ

নিজস্ব প্রতিবেদক,পঞ্চগড়ঃ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় নারী শিক্ষার্থীদের মাঝে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়েছে। রোববার (২২ জানুয়ারি) উপজেলা পরিষদ ও প্রশাসনের আর্থিক সহযোগিতায় এবং ২০২২-২০২৩ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এর অর্থায়নে বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের মাঝে এই বিতরণ কার্যক্রম করা হয়।

জানা যায়, ২০২২-২০২৩ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) প্রকল্পের আওতায় উপজেলার সিপাইপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ে ১হাজার পিস, বেগম খালেদা জিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে ১হাজার পিস এবং কালান্দিগছ উচ্চ বিদ্যালয়ে ৬শ’ পিস স্যানিটারী ন্যাপকিন বিনামূল্যে বিতরণ করা হয়। এতে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব পালন করেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ সুলতানা রাজিয়া।

মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ সুলতানা রাজিয়া জানান, প্রত্যন্ত গ্রামের এই নারী শিক্ষার্থীদের সুরক্ষা ও সচেতন করে তুলতে এসব স্যানিটারি ন্যাপকিন বিতরণ পূর্বক তা ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বলেন, মেয়েদের ব্যবহারের টয়লেট সামগ্রী নিয়ে সমাজের মানুষের মধ্যে খারাপ ধারণা আছে। স্যানিটারি ন্যাপকিন কেনার পরে দোকানি লোকলজ্জার ভয়ে তা কাগজে মুড়ে দিয়ে থাকেন। এখন অনেক সচেতন হয়েছি আমরা। স্কুলে পড়া মেয়েরা তাদের বয়ঃসন্ধিকালীন সময়ে কিশোরী বান্ধব টয়লেট সামগ্রী ব্যবহার করবে। স্কুল চলাকালিন সময়ে হঠাৎ করে মেয়েদের শরীর খারাপ হতে পারে। তারা যাতে স্কুলে বসে এটি সহজে পেতে পারে তার জন্য উপজেলা পরিষদ এই উদ্যোগ নিয়েছে। স্কুলের পরিচালনা পর্ষদেরও এই বিষয়ে সচেতন হতে হবে।