• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৩:০০ অপরাহ্ন

তথ‍্য প্রযুক্তিতে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে- প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য


প্রকাশের সময় : জুলাই ১১, ২০২১, ১২:৩৪ পূর্বাহ্ন / ১২৩
তথ‍্য প্রযুক্তিতে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে- প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

মনিরুজ্জামান অপূর্ব,ঢাকা : তথ‍্য প্রযুক্তিতে সেক্টরে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচাৰ্য্য এমপি।

তিনি শনিবার রাতে রাজধানীর নিজ সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বাংলাদেশ হাইটেকপার্ক কর্তৃপক্ষ ও সিটিও ফোরাম আয়োজিত “হাইটেক পার্কস টু মেইক বাংলাদেশ আইটি হাব” শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে স্বপ্ন থেকে বাস্তবতায় পরিণত হয়েছে ডিজিটাল বাংলাদেশ। দেশের প্রান্তিক পর্যায়ে ইন্টারনেট সেবা পৌঁছে দিয়ে মূল কাজটি করে যাচ্ছে সরকার। দেশকে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে প্রযুক্তির ব্যাপকভাবে সম্প্রসারণে নেতৃত্ব দিচ্ছেন তাঁরই সুযোগ‍্য সন্তান সজীব ওয়াজেদ জয়।

প্রতিমন্ত্রী আরও বলেন, দেশের প্রযুক্তিগত উৎকর্ষের ছোঁয়া ছড়িয়ে পড়েছে সর্বত্র। দেশের সম্পাদিত অনেক কাজই এখন অনলাইনে করা হয় । সচিবালয় থেকে ইউনিয়ন পরিষদ এমনকী গ্রামের প্রত্যন্ত অঞ্চলের একটি স্কুলেও পৌঁছে গেছে ডিজিটাল বাংলাদেশের ছোঁয়া।
তিনি বলেন, হাইটেক পার্কের মাধ‍্যমে দেশের বিভাগীয় শহর থেকে শুরু করে জেলা শহরে আইটি হাব তৈরি করা হচ্ছে। উন্নত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারি বেসরকারি সকলকেই সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে। সিটিও ফোরাম এক্ষেত্রে সহযোগী ভূমিকা পালন করতে পারে।
চতুর্থ শিল্প বিপ্লবের মোকাবেলায় বাংলাদেশের তথ‍্য প্রযুক্তি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তিনি মন্তব্য করেন।

তথ্যপ্রযুক্তি খাতের পেশাজীবীদের সংগঠন( সিটিও ফোরাম) বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার এর সভাপতিত্বে অন‍্যান‍্যের মধ‍্যে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেকপার্ক কর্তৃপক্ষের এমডি অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষ এবং সিটিও ফোরাম এর সাধারন সম্পাদক আরত এলাহী মানিক প্রমুখ।