• ঢাকা
  • সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৩:০৭ অপরাহ্ন

ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২, ২০২২, ১০:১৩ অপরাহ্ন / ৬৪
ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

শেখ শিবলী রাজশাহী ব্যুরো: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ট্রাকচাপায় এক শিক্ষার্থী নিহত ও অপর আরেক শিক্ষার্থী আহতের ঘটনার প্রতিবাদে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে রাবি শিক্ষার্থীরা। দুর্ঘটনার পর মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অন্তত ৩০০-৪০০ শিক্ষার্থী মহাসড়ক অবরোধ করে।

এ সময় তারা বিশ্ববিদ্যালয় সংলগ্ন সড়কের বিভিন্ন অংশে টায়ার, কাঠ পুড়িয়ে আগুন জ্বালিয়ে দেয়। মহাসড়ক অবরোধকারী শিক্ষার্থীরা দুর্ঘটনার জন্য দায়ী ট্রাকচালক ও মালিকের শাস্তি দাবি করেন। তারা শিক্ষার্থী নিহত ও আহতের ঘটনায় ক্ষতিপূরণ দাবি করেন। ট্রাকচাপায় শিক্ষার্থী নিহতের ঘটনায় দায়ীদের বিচার দাবি করে অবরোধকারীদের বিভিন্ন শ্লোগান দিতে শোনা যায়।

অবরোধকারী এক শিক্ষার্থী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের ম্যানেজমেন্টের অভাব আছে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে বর্তমানে ৩টি বড় বড় নির্মানকাজ চলছে। কিন্তু এগুলোর মালামাল পরিবহনের ট্রাকগুলো চলাচলের জন্য আলাদা কোনো রাস্তা নেই। বিশ্ববিদ্যালয়ের রাস্তাগুলোও বেশ সরু। এ রাস্তায় ট্রাক চললে আর কোনো পথচারীও সেখান দিয়ে যেতে পারে না। শিক্ষার্থী নিহত হওয়ার পরেও ঘটনাস্থলে প্রশাসনের কাউকে দেখা যায়নি বলেও অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে জানতে রাবির জনসংযোগ কর্মকর্তা প্রদীপ কুমার পান্ডের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ঘটনার সুষ্ঠু তদন্ত করা হবে এবং দোষীদের বিচারের আওতায় আনা হবে। রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার শিক্ষার্থীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন বলেন তিনি।

মতিহার থানার ওসি আনোয়ার আলী তুহিন জানান, তারা শিক্ষার্থীদের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধের বিষয়টি জেনেছেন। নিহত শিক্ষার্থীর মরদেহ ময়না তদন্তের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দুঃখ প্রকাশ করে জানান, এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। শিক্ষার্থীদের ন্যায্য দাবি মেনে নেওয়া হবে। নিহত ও আহত শিক্ষার্থীর জন্য যা কিছু করা প্রয়োজন আমরা তাই করবেন বলে জানান তিনি।