• ঢাকা
  • শনিবার, ১৩ Jul ২০২৪, ১১:২৪ অপরাহ্ন

ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে রাজধানীর যে সব এলাকা


প্রকাশের সময় : অগাস্ট ৭, ২০২১, ৯:৪১ অপরাহ্ন / ২১৩
ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে রাজধানীর যে সব এলাকা

বিশেষ প্রতিনিধিঃ রাজধানীতে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে শনাক্তের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। এতে রাজধানীর ১৯টি এলাকা ডেঙ্গুর জন্য বেশি ঝুঁকিপূর্ণ। ওই সব এলাকায় এডিস মশার ঘনত্ব ৫০ শতাংশের বেশি পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের চলমান এক জরিপে এই চিত্র উঠে এসেছে। ঢাকার সিটি করপোরেশনগুলো ডেঙ্গু পরিস্থিতি বিপজ্জনক হওয়ায় এডিস মশা নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের চলমান জরিপের তথ্য অনুযায়ী, ব্রুটো ইনডেক্সে (বিআই) ৫০ শতাংশেরও বেশি মশার ঘনত্ব পাওয়া ঢাকা দক্ষিণের এলাকাগুলো হলো ওয়ারী, মতিঝিল, মুগদা, বাসাবো, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, খিলগাঁও, শান্তিনগর, সিদ্ধেশ্বরী ও পল্টন। উত্তর সিটির এলাকাগুলো হলো রামপুরা, গুলশান, উত্তরা, মিরপুর, বনশ্রী, কল্যাণপুর, শ্যামলী, ভাটারা ও মোহাম্মদপুর।
স্বাস্থ্য অধিদপ্তর ২৯ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত মৌসুমপূর্ব এডিস জরিপ করে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা। জরিপের প্রতিবেদন প্রকাশ করা হয় ৩ মে।
জরিপে দেখা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩২ নম্বর ওয়ার্ডের লালমাটিয়া ও ইকবাল রোড এলাকা এডিস মশার সবচেয়ে বড় উৎসস্থল। অন্যদিকে এডিস মশার দ্বিতীয় বৃহত্তম উৎসস্থল হচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৪৮ নম্বর ওয়ার্ডের সায়েদাবাদ ও উত্তর যাত্রাবাড়ী এলাকা।