• ঢাকা
  • শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:০১ অপরাহ্ন

ডিজিটাল পদ্ধতিতে রেজিষ্ট্রেশন সুবিধায় বাণিজ্য সহজিকরণে অনেক এগিয়ে বাংলাদেশ


প্রকাশের সময় : জুলাই ৩০, ২০২১, ৪:৩০ অপরাহ্ন / ১৮৮
ডিজিটাল পদ্ধতিতে রেজিষ্ট্রেশন সুবিধায় বাণিজ্য সহজিকরণে অনেক এগিয়ে বাংলাদেশ

মনিরুজ্জামান অপূর্ব,ঢাকা:বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি’র নেতৃত্বে বাণিজ্য মন্ত্রণালয়ের টিম কমার্সের কর্মদক্ষতায় বাণিজ্য সহজিকরণের জন্য অনলাইনে বাণিজ্যসেবা প্রদান করে যাচ্ছে। দেশি-বিদেশী বিনিয়োগ ও বাণিজ্য সহজ করতে যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমুহের পরিদপ্তর ডিজিটাল রেজিষ্ট্রেশনসহ সকল বাণিজ্যসেবা অনলাইনে প্রদান করছে। এতে করে সংশ্লিষ্ট সকলেই অতি অল্পসময়ে ব্যবসায়ীক সকল কাজ ঘরে বসেই সম্পন্ন করতে পাচ্ছেন। যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমুহের পরিদপ্তরে রেজিষ্ট্রেশনের জন্য আবেদন, আবেদন ফি, নামের ছাড়পত্র ফি, রেজিষ্ট্রেশন ফিস জমাসহ সকল সেবা অনলাইনে প্রদান ব্যবসা-বাণিজ্যকে সহজ করে দিয়েছে। ডিজিটাল পদ্ধতিতে সিসিআইএন্ডই, বিডা, এনবিআর, ব্যাজা, ব্যাপজা, বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ ব্যবসা সংশ্লিষ্ট সকল সংস্থার সাথে সমন্বয় সাধনের ফলে সকল অনুষ্ঠানিকতা সহজ হয়েছে।

ডিজিটাল পদ্ধতিতে রেজিষ্ট্রেশন সুবিধায় বাণিজ্য সহজিকরণে কয়েকধাপ এগিয়ে গেলো বাংলাদেশ। দেশী ও আন্তর্জাতিক বাণিজ্য সহজিকরণের লক্ষ্যে রেজিষ্ট্রশেনসহ বাণিজ্য ক্ষেত্রে সংশ্লিষ্ট সকল সেবা ডিজিটাল পদ্ধতিতে প্রদানে সফলতার জন্য ২০২১ সালে দলগত (কারিগরি) শ্রেণীতে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমুহের পরিদপ্তকে প্রাতিষ্ঠানিক শ্রেণীতে পদক ও সম্মাননাপত্র প্রদান করা হয়। এ পদক প্রাপ্তিতে বাণিজ্য মন্ত্রণালয় গর্বিত। এ জন্য বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি,এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। বাণিজ্যমন্ত্রী টিম কমার্স, যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমুহের পরিদপ্তরের তৎকালিন নিবন্ধক বর্তমানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনসহ তাঁর দলের সদস্যগণকে ধন্যবাদ ও অভিনন্দন জানান। তিনি ডিজিটাল সেবা প্রদানের এ ধারা অব্যাহত রাখার আহবান জানান।

গত ২৭ জুলাই, ২০২১ তারিখ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনপ্রশাসন মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের কাছ থেকে যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমুহের পরিদপ্তর এর পক্ষে তৎকালিন নিবন্ধক বর্তমানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনসহ দলের সদস্যগণ জনপ্রশাসন পদক গ্রহণ করেন। গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সিনিয়র সচিব এবং সচিবগণ অনুষ্ঠানস্থল ওসমানী স্মৃতি মিলনায়তনে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে প্রতিবছর ২৩ জুলাই আনুষ্ঠানিক ভাবে জনপ্রশাসন পদক প্রদান করছে সরকার। এ দিন জনপ্রশাসন দিবস হিসেবে পালিত হয়ে আসছে।