• ঢাকা
  • বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৩:৩৩ পূর্বাহ্ন

ডিএমপি কমিশনার হচ্ছেন খন্দকার গোলাম ফারুক


প্রকাশের সময় : অক্টোবর ২১, ২০২২, ২:০১ অপরাহ্ন / ২৩
ডিএমপি কমিশনার হচ্ছেন খন্দকার গোলাম ফারুক

নিজস্ব প্রতিবেদক: অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর নতুন পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুক। অপরদিকে শূন্য হওয়া ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে ডিএমপির অতিরিক্ত কমিশনার সৈয়দ নুরুল ইসলামকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশ্বস্ত সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের চাকরির মেয়াদ ২৯ অক্টোবর শেষ হচ্ছে। বুধবার শফিকুল ইসলামের অবসর সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। ডিএমপির ৩৫তম কমিশনার হিসেবে তার স্থলাভিষিক্ত হবেন খন্দকার গোলাম ফারুক।

সূত্র জানায়, শফিকুল ইসলামের পর ডিএমপি কমিশনার হিসেবে নিয়োগের জন্য পুলিশের শীর্ষ পর্যায়ে বেশ কয়েকজন আলোচনায় ছিলেন। দ্বাদশ সংসদ নির্বাচন ও দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় পুলিশের এ গুরুত্বপূর্ণ পদে নিয়োগ নিয়ে জল্পনা কল্পনা ছিল পুলিশ মহলেই। অবশেষে এ পদে নিয়োগ পাচ্ছেন অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুক।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বুধবার দুপুরে প্রধানমন্ত্রী কার্যালয়ে স্বরাষ্ট্র মন্ত্রীর সাথে আলোচনার প্রেক্ষিতে পরবর্তী ডিএমপি কমিশনার হিসেবে অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুকের নাম চূড়ান্ত করা হয়। বিকেলেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ডিএমপির পরবর্তী কমিশনার হিসেবে পুলিশ স্টাফ কলেজের রেক্টর অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুকের নাম প্রস্তাবনা তৈরি করে সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। একই সঙ্গে ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে সৈয়দ নুরুল ইসলামের নাম পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে যেকোনো সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়োগের প্রজ্ঞাপন জারি করতে পারে।

পুলিশের ১২তম বিসিএস কর্মকর্তা গোলাম ফারুকের গ্রামের বাড়ি টাঙ্গাইলের ভুঞাপুর উপজেলার ঘাটানদি গ্রামে। তার বাবার নাম মৃত খন্দকার হায়দার আলী। ছাত্রজীবনে গোলাম ফারুক উচ্চমাধ্যমিক পর্যন্ত গ্রামেই ছিলেন। সেখানে পড়াশোনা করেন ইব্রাহীম খাঁ সরকারি কলেজে। ডিএমপি কমিশনার হিসেবে নিয়োগ পেতে যাওয়া পুলিশের এই কর্মকর্তা বর্তমানে পুলিশ স্টাফ কলেজের রেক্টর হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি সারদা পুলিশ একাডেমির প্রিন্সিপাল, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, রংপুর রেঞ্জের ডিআইজি, ডিএমপির অতিরিক্ত কমিশনার, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ছিলেন। এছাড়া ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ঝালকাঠি ও ঠাকুরগাঁওয়ের পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মেধাবী ও চৌকস কর্মকর্তা হিসেবে পরিচিত গোলাম ফারুক পুলিশে ভালো কাজের স্বীকৃতিস্বরূপ দুইবার ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’ এবং একবার ‘রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)’ পেয়েছেন। ২০২০ সালের ৯ নভেম্বর তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান।