• ঢাকা
  • সোমবার, ১৭ Jun ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন

টানা ৪র্থ মেয়াদে ক্ষমতায় আসতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ব্লুমবার্গের ইঙ্গিত


প্রকাশের সময় : মার্চ ৩১, ২০২৩, ৫:৩৫ অপরাহ্ন / ৫৭
টানা ৪র্থ মেয়াদে ক্ষমতায় আসতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ব্লুমবার্গের ইঙ্গিত

আজকের বাংলাদেশ টুয়েন্টিফোর ডটকম ডেস্কঃ বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের মধ্যেও সময়োচিত সংস্কার পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছে বিশ্বখ্যাত সংবাদ সংস্থা ব্লুমবার্গ। এছাড়া বাংলাদেশে আগামী সাধারণ নির্বাচনে তাঁর নেতৃত্বাধীন সরকার টানা ৪র্থ মেয়াদে নির্বাচিত হতে পারেন মর্মে ইঙ্গিত দিয়েছে। আন্তর্জাতিক অর্থ বিষয়ক সংবাদ সংস্থা ব্লুমবার্গ এক প্রতিবেদনে উল্লেখ করেছে, তিনি (শেখ হাসিনা) টানা ৪র্থ মেয়াদে জয়ী হবেন বলে ধারণা করা হচ্ছে। একই সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আইএমএফের পুরো তহবিল পেতে আরও সংস্কার করতে হবে বলেও পরামর্শ দেয়া হয়েছে।

ওই নিবন্ধে উদ্ধৃত করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে টানা ৪র্থ মেয়াদে সম্ভাব্য জয়ী হওয়ার কারণ রয়েছে। নিবন্ধে বলা হয়েছে যে শেখ হাসিনার বিজয়ের কারণ কেবল তার অনেক প্রতিপক্ষ কারাগারে আছে কিংবা আইনি ফাঁদে পড়েছেন এটা নয় বরং অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার ক্ষেত্রে তার সাফল্যের কারণেই এটা ব্যাপক ভাবে প্রত্যাশিত। আগামী জাতীয় নির্বাচনের আগে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে দক্ষিণ এশিয়ার দেশটির সময়োপযোগী সংস্কারের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ প্রাপ্তির পটভূমিতে ব্লুমবার্গের শিরোনাম হলো: বাংলাদেশ লিডার বেটস আইএমএফ-ম্যান্ডেটেড রিগর উইল পে-অফ ইন পোলস শিরোনামের এই নিবন্ধটি প্রকাশ করে।

এতে ২টি উপ-শিরোনাম উল্লেখ করা হয় (১) পুরো তহবিল পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আরো সংস্কার করতে হবে। (২) নির্বাচনে তিনি টানা চতুর্থবারের মতো জয়ী হবেন বলে আশা করা হচ্ছে।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকারি দলের নেতারা অর্থনৈতিক সংস্কার বাস্তবায়নে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর সাথে সমন্বয় করতে পিছিয়ে পড়ছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের মতো নন। তাঁর দ্রুত আইএমএফ ম্যান্ডেটের বাস্তবায়নের ফলে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। যেখানে পাকিস্তান এখনও জ্বালানি ভর্তুকি নিয়ে দুরবস্থার মধ্যে রয়েছে। দক্ষিণ এশিয়ার অন্য একটি দেশ স্থানীয় পৌরসভা নির্বাচন বিলম্বিত করেছে। কারণ, তারা গত সপ্তাহে আইএমএফ তহবিল পেতে কর ও সুদের হার বাড়িয়েছে।

২০২২ সালের জুলাই মাসে আইএমএফের সহায়তা চাওয়া দক্ষিণ এশিয়ার ৩টি দেশের মধ্যে সর্বশেষ ছিলো বাংলাদেশ। দ্রুত জ্বালানি মূল্য বৃদ্ধির পর দেশটি প্রথম ঋণ অনুমোদন পেয়েছে। ৭৫ বছর বয়সী শেখ হাসিনা এ পদক্ষেপ নিতে কোনো কুণ্ঠাবোধ করেননি।