• ঢাকা
  • বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৩:৫৭ পূর্বাহ্ন

জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনায় দুই প্রকৌশলী বরখাস্ত


প্রকাশের সময় : অক্টোবর ১৬, ২০২২, ১১:৫২ অপরাহ্ন / ২২
জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনায় দুই প্রকৌশলী বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক: গত ৪ অক্টোবর জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের কারণে দেশের অর্ধেক অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ওই ঘটনায় জাতীয় গ্রিডের দুইজন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি)। এর আগে সকালে এমনই ইঙ্গিত দিয়েছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খণিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সাময়িক বরখাস্তরা হলেন-পিজিসিবির উপবিভাগীয় প্রকৌশলী (এসপিএমডি, ঢাকা-১) আল্লামা হাসান বখতিয়ার এবং সহকারী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান (এসপিএমডি, ঢাকা-১)। রোববার সন্ধ্যায় পিজিসিবির এক বিজ্ঞপ্তিতে এই দুই প্রকৌশলীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়।

দুজনকে বরখাস্ত করা হবে জানিয়ে সকালে সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেছিলেন, বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনায় পিজিসিবিসহ তিনটি সংস্থাকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছিল। ইতোমধ্যে পিজিসিবির তদন্ত প্রতিবেদন পাওয়া গেছে। প্রতিবেদনে দায়িত্বে গাফিলতির জন্য পিজিসিবির দুই কর্মকর্তাকে চিহ্নিত করা হয়েছে। তাদের সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয়ের কারণ খতিয়ে দেখতে ৫ অক্টোবর তদন্ত কমিটি গঠন করে পিজিসিবি। ছয় সদস্যের এই কমিটির প্রধান করা হয় পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব ইলাহী চৌধুরীকে। এ ছাড়া বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে একটি ও তৃতীয় পক্ষ থেকে আরেকটি তদন্ত কমিটি করা হয়।

অপর দুটি তদন্ত কমিটির প্রতিবেদনও চলতি সপ্তাহের শেষ নাগাদ পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ।