• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:৩৫ পূর্বাহ্ন

জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে এসেছে: র‌্যাব মহাপরিচালক


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৪, ২০২২, ৩:৩৫ অপরাহ্ন / ৮২
জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে এসেছে: র‌্যাব মহাপরিচালক

মোঃ রাসেল সরকারঃ র‌্যাবের বিভিন্ন পদক্ষেপের কারণে বর্তমানে জঙ্গি ও সন্ত্রাসবাদ একেবারে নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি করেছেন বাহিনীর মহাপরিচালক অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর যাত্রাবাড়ীতে মান্নান স্কুল অ্যান্ড কলেজ মাঠে প্রায় ছয়শ’ দরিদ্র প্রতিবন্ধী ও অসহায় ব্যক্তির মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

র‌্যাবের মহাপরিচালক বলেন, ‘শুধু গ্রেফতারের মাধ্যমে জঙ্গিবাদ নির্মূল নয়, আত্মসমর্পণের মাধ্যমে আমরা সুযোগ করে দিচ্ছি জঙ্গিবাদ থেকে সরে আসার। যারা জঙ্গি কার্যক্রমে সক্রিয় হয়নি, কিন্তু মানসিকভাবে জঙ্গি কার্যক্রমের দিকে ধাবমান হচ্ছিল, সেরকম সদস্যদের আমরা সমাজে ফিরিয়ে আনার চেষ্টা করেছি।’

তিনি বলেন, ‘আপনারা জানেন দেশের উন্নয়নের অন্যতম পূর্বশর্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখা। আর এ কারণেই আমাদের দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে থাকায় দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে।’

র‌্যাব প্রধান তার বক্তব্যে আরও বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে জনসাধারণের জানমালের নিরাপত্তা এবং প্রয়োজনীয় মানবিক সহায়তা কার্যক্রম চলমান রেখে চলেছে র‌্যাব। প্রতিটি সদস্য মানবিক মূল্যবোধে সমৃদ্ধ হয়ে তাদের কাজ চালিয়ে যাচ্ছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বিনির্মাণে র‌্যাব সদস্যরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ২০১৮ সালে সুন্দরবনকে জলদস্যুমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমাদের কাছে যারা আত্মসমর্পণ করেছেন, সেসব জলদস্যুর কার কী ধরনের সহায়তা দরকার, আমরা তা করেছি। তারা যেন সুন্দরভাবে জীবনযাপন করতে পারেন, তাদের পাশে আমরা দাঁড়িয়েছি। কাউকে ঘর দিয়েছি, কাউকে দোকান করে দিয়েছি।’

র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, ‘র‌্যাব জনকল্যাণে কাজ করে আসছে। তার অংশ হিসেবে যাত্রাবাড়ী এলাকায় প্রতিবন্ধী ও অসহায় মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। কোনও একটি জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়।

প্রতিবন্ধীদের আমরা যদি উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে পারি, দেশের যে উন্নয়নের গতিধারা রয়েছে, বর্তমানে যেভাবে আমরা উন্নয়নের দিকে ধাবিত হচ্ছি, এটা আরও বেগবান হবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।