• ঢাকা
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:২৪ পূর্বাহ্ন

জঙ্গিদের ধরতে কাজ করছে র‌্যাবের সব ইউনিট


প্রকাশের সময় : নভেম্বর ২১, ২০২২, ১০:০৮ অপরাহ্ন / ১৮
জঙ্গিদের ধরতে কাজ করছে র‌্যাবের সব ইউনিট

বিশেষ প্রতিনিধি: জঙ্গিদের ধরতে কাজ করছে র‌্যাবের সব ইউনিট। আদালত প্রাঙ্গণে পুলিশ সদস্যদের চোখে স্প্রে মেরে ছিনিয়ে নেওয়া দুই জঙ্গি ও তার সহযোগীদের গ্রেপ্তারে কাজ করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সব ইউনিট। ছিনিয়ে নেওয়া দুই জঙ্গির অপরাধের ধরন, তাদের আত্মীয়-স্বজন ও বিভিন্ন সময় চলাফেরার সব তথ্য সংগ্রহ করা হচ্ছে। সোমবার (২১ নভেম্বর) দুপুরে র‌্যাবের সদর দপ্তরে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল-মঈন।

তিনি গণমাধ্যমকে আরও জানিয়েছেন, আদালত প্রাঙ্গণ, অন্যান্য জায়গার সিসি ক্যামেরার ফুটেজ এবং বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা হচ্ছে। পাশাপাশি গোয়েন্দা তৎপরতাও অব্যাহত আছে। শুধু ওই দুই জঙ্গি নয়, তাদের সহযোগীদেরও যেকোনো সময় গ্রেপ্তার করা হতে পারে।

পালিয়ে যাওয়া দুই জঙ্গি হলো, মইনুল হাসান শামীম ওরফে সিফাত ও মোহাম্মদ আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব। তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য। তারা জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরেফিন দীপন এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। জঙ্গি সংগঠনটির নেতা মেজর (বরখাস্ত) সৈয়দ জিয়াউল হক জিয়া।

যার পরিকল্পনায় ২০১৩ সাল থেকে ২০১৬ পর্যন্ত একাধিক লেখক-প্রকাশক ও ব্লগারকে হত্যা করা হয়। ওই সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তদন্তে জিয়ার সম্পৃক্ততা বেরিয়ে আসলেও এখনো তাকে ধরা যায়নি। গোপনে থেকে জিয়া সংগঠনটির সব ধরনের কার্যক্রম পরিচালনা করছে। তার পরিকল্পনাতেই আদালত পাড়া থেকে রোববার (২০ নভেম্বর) দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়ে যায় দুর্বৃত্তরা। ওই মিশনে ১৮ জন অংশ নেয় বলে গোয়েন্দা কর্মকর্তারা প্রাথমিক তদন্তে জানতে পেরেছেন। তাদের ব্যাপারে আরও তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে।