• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১৫ অপরাহ্ন

চাপাইনবয়াবগঞ্জের শিবগঞ্জে নারী উদ্যোক্তা প্রতিনিধিদের সাধারণ সভা অনুষ্ঠিত


প্রকাশের সময় : ডিসেম্বর ১৭, ২০২২, ৭:৫৮ অপরাহ্ন / ২২
চাপাইনবয়াবগঞ্জের শিবগঞ্জে নারী উদ্যোক্তা প্রতিনিধিদের সাধারণ সভা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ হাতে হাত রেখে মিলেমিশে কাজ করি, এভাবে পরিবার ও দেশটাকে গড়ে তুলি শ্লোগানে নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে ও পিছিয়ে পড়া নারী উদ্যোক্তাদের সহযোগীতার জন্য চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার নারী উদ্যোক্তা প্রতিনিধিদের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

শিবগঞ্জ উপজেলা নারী উদ্যোক্তাদের আয়োজনে শনিবার দুপুরে শিবগঞ্জ উপজেলা সংলগ্ন আম উদ্যোক্তা ও সাংবাদিক আহসান হাবিবের ম্যাংগো প্রজেক্টে কেক কেটে শীতের পিঠা বিতরণ করে আনুষ্ঠানিকভাবে এই নারী উদ্যোক্তা প্রতিনিধিদের সাধারণ সভার উদ্বোধন করেন নারী অতিথি ও নারী উদ্যোক্তারা।

নারী উদ্যোক্তা প্রতিনিধি সাধারণ সভায় নারী উদ্যোক্তারা বলেন, নারীরা কোন কর্মকান্ডেই পিছিয়ে নেই। তারা উদ্যোক্তা হিসেবে নিজেকে আত্মনির্ভরশীল করতে বিভিন্ন নকশি কাঁথা তৈরী,বুটিক,কুরুসকাটা,বড়ি,আমস্বত্ব,আচার কেক ও পিঠা,পাটিসাপটা,হাতের কাজসহ অনেক রুচিশীল পন্য ও খাদ্য তৈরী করে ক্ষুদ্র ও কুঠিরশিল্প স্থাপনের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করে সমাজ ও পরিবারে অবদান রাখছেন,এতে করে অনেকেরই কর্মসংস্থান হচ্ছে। এতে করে সবাই সফল হতে পারছেনা নানান সমস্যার কারনে,আবার অনেকেই স্বাবলম্বি হচ্ছেন। শিবগঞ্জ উপজেলার নারী উদ্যোক্তাদের সহযোগীতা প্রদানের আশ্বাস দেন আমন্ত্রিত অতিথি মিসেস অফিসার ইনচার্জ সায়মা হক কবিতা ও নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা ও সমাধানের জন্য কাজ করা আম উদ্যোক্তা ও সাংবাদিক আহসান হাবিব।
নারী উদ্যোক্তা তাসলিমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় মুলক অনুষ্ঠিত সাধারণ সভায় নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখেন দিল নাজ খানম স্বপ্না, আমেনা রোজী উর্মি, ,আলিয়া বেগম ,রোকসানা পপি,সোয়াইমি রুমি প্রমূখ। সভায় প্রায় ৪০ জন নারী উদ্যোক্তা প্রতিনিধি উপস্থিত ছিলেন।
সভায় নারীদের উৎপাদিত পন্য বাজারজাত করনে সমস্যা,পুঁজি স্বল্পতা,সমন্বয়সাধন, ব্র্যান্ডিং,প্যাকিং সমস্যা ও প্রচার না থাকা এবং প্রশিক্ষনের অভাব দূরীকরন ও সমাধানে পদক্ষেপ গ্রহন ,পরিকল্পনা ও নিরসনের বিষয় উঠে আসে। নারী উদ্যোক্তারা সাধারন সভায় তাদের বক্তব্যে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ব্র্যান্ডিং, বাজারজাত করণে সমস্যা চিহ্নিতকরণ, সমন্বয় সাধন ও উদ্যোক্তাদের সংগঠিতকরণ, প্রশিক্ষণ, আগ্রহী এবং পিছিয়ে পড়া উদ্যোক্তাদের সহযোগীতার বিষয়গুলো উঠে আসে। সমস্যা দূরীকরণে করণীয়, প্রশিক্ষণ গ্রহণের আগ্রহ ও প্রচেষ্টা উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য শিবগঞ্জে সরকারীভাবে আয়োজিত সব মেলায় অংশগ্রহণে ব্যবস্থার জন্য স্থানীয় প্রশাসনের সহযোগীতা কামনা করা হয়।
সাধারণ সভায় নারী উদ্যোক্তারা আরো বলেন, পণ্য বাজারজাতকরণে ই-কমার্স প্রশিক্ষন না থাকা, পরিবার ও সামাজিক বাধাসহ স্বল্প পুঁজি সফলতার প্রধান অন্তরায়। নারী উদ্যোক্তাদের বিভিন্ন পণ্য অনেক উন্নত হলেও তারা পিছিয়ে রয়েছে। শিবগঞ্জ উপজেলায় অন্তত শতাধিক প্রকৃত নারী উদ্যোক্তা রয়েছেন।