• ঢাকা
  • সোমবার, ০৫ Jun ২০২৩, ১১:১৮ অপরাহ্ন

ঘূর্ণিঝড় ‘মোখা’র বাংলাদেশে আঘাত হানার শঙ্কা


প্রকাশের সময় : মে ৮, ২০২৩, ৪:৩৮ অপরাহ্ন / ১১
ঘূর্ণিঝড় ‘মোখা’র বাংলাদেশে আঘাত হানার শঙ্কা

নিজস্ব প্রতিবেদকঃ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে এবং এটি ঘনীভূত হতে পারে। এটি শক্তিশালী হয়ে শেষ পর্যন্ত ঘূর্ণিঝড় ‘মোখা’য় রূপ নিতে পারে এবং সেটি বাংলাদেশ উপকূলে আঘাত হানারও শঙ্কা রয়েছে। সোমবার আবহাওয়া দফতর থেকে এ পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিন বেলা ১১টার দিকে ঘূর্ণিঝড় ‘মোখা’ সংক্রান্ত বেশকিছু তথ্য জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ। দুটি আবহাওয়া পূর্বাভাস মডেল বিশ্লেষণ করে ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে তিনি জানিয়েছেন, খুবই শক্তিশালী হতে পারে এ ঘূর্ণিঝড় ‘মোখা’। এটি বাংলাদেশ উপকূলে আঘাত হানার শঙ্কা রয়েছে।

তিনি লিখেছেন, ৮ মে ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশ করছে যে, সম্ভাব্য ঘূর্ণিঝড় মোখা সরাসরি খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে ১৪ মে রাত ১২টার পরে থেকে এবং আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেল অনুসারে, সরাসরি চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ওপর দিয়ে ১৪ মে সকাল ৬টার পর থেকে স্থল ভাগে আঘাত হানতে পারে মোখা। গবেষক মোস্তফা তার ফেসবুক স্ট্যাটাসে আরো লেখেন, ঘূর্ণিঝড় আম্পান স্থলভাগে আঘাত করার দিন যত বেশি কাছাকাছি এসেছিল, ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশিত পথ তত বেশি সঠিক প্রমাণিত হয়েছিল। ২০২০ সলের ২০ মে ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হেনেছিল আম্পান, যে সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার।

মোস্তফা কামাল পলাশের মতে, দুটি মডেলই নির্দেশ করছে যে, খুবই শক্তিশালী ঝড় হিসেবে ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে। তবে ঠিক কত শক্তিশালী হবে, তা পরে প্রকাশ করার কথা জানিয়েছেন তিনি।