• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন

গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত


প্রকাশের সময় : মে ২, ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন / ১২
গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত

কে এম সাইফুর রহমান, গোপালগঞ্জঃ গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে মহান মে দিবস-২০২৪ পালিত হয়েছে। বুধবার (১ মে) বেলা ১১ টায় গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খানের সভাপতিত্বে মহান মে দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও সংগীত পরিবেশনের মধ্যদিয়ে পালন করা হয়।

উক্ত অনুষ্ঠানে সঞ্চালনা করেন গোপালগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর মোঃ আলিমুজ্জামান বিটু। সার্বিক তত্বত্বাবধানে ছিলেন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ইলিয়াস হক।

মে দিবসের গুরুত্ব সম্পর্কে বিশেষ বক্তব্য রাখেন সাবেক রাজপথ কাঁপানো ছাত্রনেতা ও জেলা নির্মাণ শ্রমিক লীগের উপদেষ্টা শেখ সাজেদুর রহমান শামিম বলেন, ১ মে মহান মে দিবস, ১৮৮৬ সালের ১মে আমেরিকার হে মার্কেটে দৈনিক ৮ ঘণ্টা কাজ এবং শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নয়নের দাবিতে পথে নেমেছিলেন শ্রমিকেরা। সেই মিছিলে গুলি চালিয়েছিলো পুলিশ। শহীদ হয়েছিলেন ৪ জন শ্রমিক। তখন থেকেই এই দিনটি শ্রমিকের অধিকার আদায়ে সংগ্রামের সবচেয়ে গুরুত্বপূর্ণ তারিখ হিসাবে পরিচিত। বিশ্বের প্রতিটি মহাদেশে, প্রায় সবকটি দেশে পালিত হয় মে দিবস। আমাদের সকলের উচিত শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট কাজ করে তাদের সহায়তা করা।

অনুষ্ঠানে মে দিবসের ওপর বক্তব্য রাখেন, গোপালগঞ্জ জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক ও আসন্ন ৬ষ্ঠ উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাহামুদ হাসান দিপু, অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিতিশ রায়, গোপালগঞ্জ জেলা শ্রমিক লীগের সভাপতি বুলবুল ইসলাম ও সাধারণ সম্পাদক কজী সাঈদ সহ আরো অনেকে।

মে দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক লতিফা জামান চৌধুরী, গোপালগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. খসরুল আলম চৌধুরী, জেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এড এম এম নাসির, জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. জুলকদর রহমান, গোপালগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের প্রচার এবং প্রকাশনা বিষয়ক সম্পাদক ও গোপালগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়ন (জিইউজে) এর সভাপতি সৈয়দ মুরাদুল ইসলাম, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ইউনিয়ন গোপালগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক এ জেড আমিনুজ্জামান রিপন, গোপালগঞ্জ পৌর আওয়ামী লীগের তথ্য বিষয়ক সম্পাদক ও রং-মিস্ত্রি কল্যাণ সমিতির সভাপতি সোহেল সিকদার, গোপালগঞ্জ রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি লিটন শেখ, সাধারণ সম্পাদক আমিনুর শরিফ, সাংগঠনিক সম্পাদক শাহীন মাতুব্বর, তমাল মোল্লা সহ আরো অনেকে। পরে ত্রিবেনী শিল্প গোষ্ঠীর শিল্পীরা মহান মে দিবসের গানে গানে মুখরিত করে রাখেন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ কার্যালয়।

এর আগে সকাল থেকে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, জেলা শ্রমিক লীগ, শ্রমিক ইউনিয়ন, গোপালগঞ্জ নির্মাণ শ্রমিক লীগ, ট্রাক শ্রমিক লীগ, রিক্সা- ভ্যান শ্রমিক লীগ, রং মিস্ত্রি কল্যাণ সমিতি সহ গোপালগঞ্জের সকল শ্রমিক সংশ্লিষ্ট সকল অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা মিছিল সহকারে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এসে হাজির হন।

শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। মহান মে দিবস উপলক্ষ্যে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও মহান মে দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে গোপালগঞ্জ কুয়াডাঙ্গা বাস স্ট্যান্ড সংলগ্ন গোপালগঞ্জ জেলা বাস-মিনিবাস মটর শ্রমিক ইউনিয়ন (রেজিঃ ১৯৪৭) এর আয়োজনে জেলার সকল শ্রমিকদের অংশগ্রহণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গোপালগঞ্জ জেলা বাস-মিনিবাস মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ বুলবুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাহমুদ হাসান দিপু। জেলা বাস-মিনিবাস মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজী সাঈদের সঞ্চালনায় আসন্ন সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোঃ কামরুজ্জামান লুটুল ভুইয়া, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী শাহনাজ নাজনীন বাবলীসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।