• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৩৩ পূর্বাহ্ন

গোপালগঞ্জে নানা কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত


প্রকাশের সময় : জানুয়ারী ১০, ২০২৩, ৬:১৫ অপরাহ্ন / ৪৫
গোপালগঞ্জে নানা কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

কে এম সাইফুর রহমান, গোপালগঞ্জঃ গোপালগঞ্জে নানা কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। ১০ জানুয়ারি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের কারাগারে ২৯০ দিন কারাবন্দি থাকার পর ১৯৭২ সালের এই দিনে স্বাধীন দেশের মাটিতে তিনি পা রাখেন। সেই থেকে দিনটি “বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস” উপলক্ষে পালিত হয়ে আসছে। ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয়ের পর বাঙালি জাতি বঙ্গবন্ধুকে প্রাণঢালা সংবর্ধনা দেওয়ার জন্য প্রাণবন্ত অপেক্ষায় ছিলো। আনন্দে আত্মহারা লক্ষ লক্ষ মানুষ সেই দিন ঢাকা বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত তাকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানানোর জন্য অপেক্ষা করেন। বিকাল ৫টায় রেসকোর্স ময়দানে সকল শ্রেণিপেশার প্রায় ১০ লাখ মানুষের উপস্থিতিতে তিনি ভাষণ দেন। বঙ্গবন্ধু নিজেই তার স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে আখ্যায়িত করেছিলেন।

এদিকে সারাদেশের ন্যায় গোপালগঞ্জেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস -২০২৩ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১০ জানুয়ারি) গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট কাজী মাহবুবুল আলমের নেতৃত্বে জেলা প্রশাসন, জেলা পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা বিপিএম পিপিএম -এর নেতৃত্বে পুলিশ প্রশাসন, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান ও সাধারন সম্পাদক জিএম সাহাবুদ্দিন আজমের নেতৃত্বে জেলা আওয়ামী লীগ, গোপালগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুন্সী এ্যাড. আতিয়ার রহমান ও প্রধান নির্বাহী কর্মকর্তা দেব প্রসাদ পালের নেতৃত্বে জেলা পরিষদ, গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.এ কিউ এম মাহবুবের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বশার খায়ের ও সাধারণ সম্পাদক মো. বাবুল শেখ-এর নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুলের নেতৃত্বে টুঙ্গিপাড়া পৌর পরিষদ, এছাড়াও জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ সহযোগী সংগঠনের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন শেষে তার রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় স্বচ্ছতায় জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় জেলার সকল দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এছাড়া গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বিকালে জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠিত দোয়া মাহফিলে প্রধান বক্তা হিসেবে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিএম সাহাবুদ্দিন আজম সহ জেলা আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। পরে পবিত্র ফাতেহা ও দরুদ পাঠ শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায়, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।