• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন

গোপালগঞ্জে কমিউনিটি চক্ষু চিকিৎসা সেবার আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৮, ২০২৪, ৬:২৬ অপরাহ্ন / ৩৭
গোপালগঞ্জে কমিউনিটি চক্ষু চিকিৎসা সেবার আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

কে এম সাইফুর রহমান, গোপালগঞ্জঃ সীমান্ত পেরিয়ে কমিউনিটি চক্ষু চিকিৎসা সেবা শীর্ষক আন্তর্জাতিক চিকিৎসক সম্মেলন-২০২৪ গোপালগঞ্জ শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ও ভারতের প্রায় দুই’শ জন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চক্ষু চিকিৎসকের অংশগ্রহনে এবং শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডাঃ নাহিদ ফেরদৌসীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আন্তর্জাতিক সম্মেলনে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে অংশগ্রহন করেন কমিউনিটি স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট ও বাংলাদেশ চিকিৎসা গবেষনা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ সৈয়দ মোদাচ্ছের আলী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডাঃ এবিএম আব্দুল্লাহ, বাংলাদেশ অব থ্যালমেটো লোজিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডাঃ এএইচএম এনায়েত হোসেন, বাংলাদেশ অবথ্যালমেটোলোজিক্যাল সোসাইটির সাবেক মহাসচিব ডাঃ তারিক রেজা আলী প্রমূখ।

ভারত থেকে আগত চিকিৎসকদের মধ্যে অধ্যাপক পতঞ্জলী দেব নায়ার, অধ্যাপক ললিত নেপালিয়া, অধ্যাপক স্বপন কে. সামন্ত, অধ্যাপক বিএনআর সুবধি, অধ্যাপক রাজকুমারী বিদ্যারানী, অধ্যাপক অশোক নন্দ, অধ্যাপক সুব্রামানিয়াম মাল্লাজয়সুল্লা, অধ্যাপক সুরাজ এস সেনজাম, ডাঃ আরসি মেহের, ডাঃ অনুপমা বিশ্বাস, ডাঃ রাজষীর্ এ্যাস, ডাঃ পিএল নটরাজন, ডাঃ অসীম শীল, ডাঃ তুলিকা ঘোষাল, ডাঃ সুদীপ্ত দে, ডাঃ মানসী দে, ডাঃ তপতী বড়াল, ডাঃ শ্রীপর্ণা ঘোষ, ডাঃ খন্দকার ফরিদ উদ্দিন, ডাঃ যদুমনি নায়েক, ডাঃ জন সরকার, ডাঃ প্রবীন কৃষ্ণ রত্নগীরি, ডাঃ রোহানচারী ওয়ালা, ডাঃ অর্ক চ্যাটার্জী প্রমূখ উপস্থিত ছিলেন।

গোপালগঞ্জে অনুষ্ঠিত আন্তর্জাতিক চক্ষু চিকিৎসক সম্মেলনে বাংলাদেশ ও ভারতের চিকিৎসকদের যৌথ অংশগ্রহনে চক্ষু চিকিৎসা সেবায় অভিজ্ঞতা বিনিময়, প্রযুক্তির ব্যবহার, সঠিক রোগ নির্নয় এবং জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধ, রেটিনোপ্যাথির চিকিৎসা, অকুলোপ্লাস্টি, লেন্স প্রতিস্থাপন, ছানি অপারেশন, শিশুদের চক্ষুরোগের বর্ণনা এবং উন্নত চিকিৎসা সেবায় চিকিৎসকদের আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন অবদানের দিক তুলে ধরেন। এর আগে বাংলাদেশী চিকিৎসকেরকে ভারতের চিকিৎসকগণ উর্দি পড়িয়ে দেন এবং বাংলাদেশী চিকিৎসকগণ ভারতের চিকিৎসকগণদেরকেও উর্দি পড়িয়ে দেন। পরে চিকিৎসা শাস্ত্রে বিশেষ অবদান রাখায় অনুষ্ঠানে আমন্ত্রিত চিকিৎসকগণদেরকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন অনুষ্ঠানের সভাপতি ও অত্র প্রতিষ্ঠানের পরিচালক প্রফেসর ডাঃ নাহিদ ফেরদৌসী।