• ঢাকা
  • শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:২৩ অপরাহ্ন

গোপালগঞ্জের কোটালীপাড়ায় দুই হাজার চারশ’ মিটার ভাসমান বেডে সবজি চাষ উদ্বোধন


প্রকাশের সময় : জানুয়ারী ২১, ২০২৩, ৪:৩৪ অপরাহ্ন / ২১
গোপালগঞ্জের কোটালীপাড়ায় দুই হাজার চারশ’ মিটার ভাসমান বেডে সবজি চাষ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক,গোপালগঞ্জঃ গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলায় আজ দুইহাজার চারশ’ মিটার ভাসমান বেডে সবজি চাষের উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের মাচারতারা গ্রামের কয়েকটি জলাভূমির উপর তৈরী ৬০ মিটার দীর্ঘ ৪০ টি বেডে সবজির চারা রোপণ করে এ কর্মসূচি উদ্বোধন করেন ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ’ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. বিজয় কৃষ্ণ বিশ্বাস।

এ সময় কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিটুল রায়, কান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তুষার মধুসহ এলাকার কৃষক- কৃষাণীরা উপিস্থত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিটুল রায় জানান, কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নে একহাজার পাঁচশ’ বিঘা জলাবদ্ধ পতিত জমি রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ পতিত জমিতে ফসল উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে। এ জমির যেখানে ধান চাষ করা সম্ভব সেখানে ধান চাষ করা হবে, আর যেখানে ধান চাষ সম্ভব না সেখানে সবজি চাষ করা হবে।

তিনি আরো জানান, এই একহাজার পাঁচশ বিঘা জলাবদ্ধ পতিত জমিতে ধান ও সবজির চাষ করা হলে ৬০ হাজার মন ধান উৎপাদিত হবে, যার বাজার মূল্য প্রায় ছয়কোটি টাকা। এছাড়া কচুরিপানার ভাসমান বেডে লাউ, কুমড়া, করলাসহ বিভিন্ন সবজি চাষ করলে অন্তত ৩০ লাখ টাকার সবজি উৎপাদন সম্ভব হবে।