• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১০:২৬ পূর্বাহ্ন

গোপালগঞ্জের কাশিয়ানীর ভাটিয়াপাড়ায় এসবি মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে পল্লী চিকিৎসকদের মতবিনিময়


প্রকাশের সময় : জানুয়ারী ১৫, ২০২৩, ১০:০৫ অপরাহ্ন / ১৮
গোপালগঞ্জের কাশিয়ানীর ভাটিয়াপাড়ায় এসবি মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে পল্লী চিকিৎসকদের মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক,গোপালগঞ্জঃ “স্বাস্থ্যই সকল সুখের মূল” -চিকিৎসা নিন সুস্থ থাকুন, সেবার মান উন্নয়নে এসবি মেমোরিয়াল হাসপাতাল কর্তৃপক্ষ গ্রাম ডাক্তার বা পল্লী চিকিৎসকদের সঙ্গে বিশেষ মতবিনিময় সভার আয়োজন করে।

রোববার দুপুর ২টায় গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া গোলচত্বর সংলগ্ন এসবি মেমোরিয়াল হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের হল রুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। কাজী মো. জাহিদ -এর সঞ্চালনায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন উপজেলা পল্লী চিকিৎসক সমিতির সভাপতি মো. আইয়ুব হোসেন। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য) কনসালটেন্ট গাইনী ডা. রাজীব রায় উপস্থিত ছিলেন।
বিশেষ অতিথি হিসেবে এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য) ডা. মোহাম্মদ বিন মিজান, এমবিবিএএস গাইনী (প্রসূতি), আট্রাসনোগ্রাফি বিশেষজ্ঞ ডা. নওশিন হাবিবা, উপজেলা পল্লী চিকিৎসক সমিতির উপদেষ্টা মো. ইয়াকুব আলী, এস.এম কাসেদ প্রমূখ।

সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সাবেক ইউপি চেয়ারম্যান মশিউর রহমান খান। সভার সভাপতি ও প্রধান অতিথি এবং বিশেষ বক্তারা তাদের বক্তব্যের মধ্যে স্বাস্থ্যসেবার মান নিয়ে বিশেষ গুরুত্ব আরোপ করে এসবি মেমোরিয়াল হাসপাতালের জরুরি বিভাগ থেকে শুরু করে প্রতিটি স্বাস্থ্য খাতে প্রত্যাশা সম্পর্কে বক্তব্য প্রদান করেন। প্রধান অতিথি বলেন সেবামূলক খাতসমূহের মধ্যে স্বাস্থ্য খাত হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ, স্বাস্থ্যসেবা বাণিজ্যখাতে পরিণত না হয়ে জনমূখী হয় সেজন্য হাসপাতাল কর্তৃপক্ষকে দৃষ্টি দেওয়ার জন্য আহ্বান জানান। হাসপাতালের বর্তমান সেবা সম্পর্কে বক্তব্য প্রদান করেন আরএমও ডা. এহসানুল কবির। এছাড়াও হাসপাতালের ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মকর্তা- কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করা, প্রয়োজনে নিয়মিত রোগীর আনা-নেওয়ার জন্য ফ্রি সার্ভিস এ্যাম্বুলেন্স ব্যবহার, অসহায় রোগীদের চিকিৎসার জন্য বিশেষ সুযোগ সুবিধা প্রদান সহ নির্ধারিত পোশাকের ব্যবস্থা করা, ডিউটি রোস্টার দৃশ্যমান করা; প্রত্যেক ওয়ার্ডের বাথরুম ও গোসলখানাগুলো নিয়মিত পরিষ্কারের মাধ্যমে “পুরুষ / মহিলা” আলাদাভাবে চিহ্নিত করা, নিজস্ব একটি ওয়েব পোর্টাল চালু করা, তথ্যকেন্দ্র অথবা হেল্পডেস্ক স্থাপন করা ইত্যাদি স্বাস্থ্যসেবা সম্পর্কিত এসবি মেমোরিয়াল হাসপাতাল পর্যবেক্ষণ। মুক্ত আলোচনায় উপস্থিত গ্রাম ডাক্তার ও কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ হাসপাতালের সেবা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির জন্য সহযোগিতা কামনা করেন। মতবিনিময় সভায় অন্যান্য বক্তরা বলেন, হাসপাতালে সেবার মান পূর্বের তুলনায় উন্নত হয়েছে এবং যে সীমাবদ্ধতা রয়েছে সকলের প্রচেষ্টায় তা সমাধান সম্ভব হবে।

মতবিনিময় সভায় উপস্থিত সকলকে এসবি মেমোরিয়াল হাসপাতাল এর মালিক পক্ষ বাবলু ফকির ও সামাদ ফকির ধন্যবাদ জ্ঞাপন করেন।

আলোচনা সভায় উপজেলায় বসবাসরত মানুষের স্বাস্থ্য সেবার মানোন্নয়নের লক্ষ্যে কিভাবে হাসপাতাল একতাবদ্ধভাবে কাজ করতে পারে সে বিষয়ে আলোচনা হয়। চিকিৎসা সেবা, প্যাথলজি ল্যাবরেটরী সেবা এবং অপারেশন সেবা দেয়ার পেছনে কিরকম প্রতিবন্ধকতা আছে এবং তা উত্তরণের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যাপারেও আলোচনা হয়। নিরাময়যোগ্য” বিভিন্ন রোগের প্রাদুর্ভাব, পরবর্তী বিরূপ প্রতিক্রিয়া সংক্রান্ত তথ্য, চিকিৎসা জন্য অবশ্যই হাসপাতালে অবহিতকরণের নির্দেশনা দেয়া হয়। অতঃপর বজ্র‍্য ব্যবস্থাপনাসহ হাসপাতালের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্যে আলোচনায় অঙ্গীকার করা হয়। সবার মিলিত প্রচেষ্টায়ই এক সময় “এসবি মেমোরিয়াল হাসপাতালের “স্বাস্থ্য কাঠামো” সমগ্র উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কাঠামো গঠনে রোল মডেলে পরিণত হবে এই আশাবাদ ব্যক্ত করে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করা হয়। পেশাদার এবং দেশপ্রেমের মনোভাব নিয়ে সেবা প্রদানের জন্য উপস্থিত ডাক্তার, কর্মকর্তা ও কর্মচারীদের আহ্বান জানান।