• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ Jun ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে ৭, মেয়র , কাউন্সিলর ১৪৯, সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ জন প্রার্থী


প্রকাশের সময় : মে ১৭, ২০২৩, ১১:১২ অপরাহ্ন / ১০৫
খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে ৭, মেয়র , কাউন্সিলর ১৪৯, সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ জন প্রার্থী

এম রোমানিয়া, খুলনা অফিসঃ খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন ছিল মঙ্গলবার (১৬ মে) বিকাল পর্যন্ত খুলনা নির্বাচন অফিস কার্যালয়ে এ পর্যন্ত সাত মেয়র প্রার্থীসহ ১৯৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২৩৬ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। এরমধ্যে গত মঙ্গলবার ১৬ মে ২০২৩ শেষ দিন পর্যন্ত ১৯৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।মেয়র পদে প্রার্থী হয়েছেন খুলনা মহানগর আওয়ামী লীগের সুযোগ্য সভাপতি তালুকদার আবদুল খালেক, ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী মাওলানা আবদুল আউয়াল, জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু, জাকের পার্টির এস এম সাব্বির হোসেন, জাতীয় পার্টির সাবেক নেতা স্বতন্ত্র এস এম মুশফিকুর রহমান, স্বেচ্ছাসেবী সংগঠন আগুয়ান-৭১ এর আবদুল্লাহ চৌধুরী ও সাম্যবাদী দলের সাবেক নেতা ও স্বতন্ত্র প্রার্থী সৈয়দ কামরুল ইসলাম।এছাড়া নগরীর ৩১ টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৪৯ জন প্রার্থী। আর সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩৯ জন প্রার্থী।

মেয়র প্রার্থীরা হলেন, আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী ও বিদায়ী মেয়র তালুকদার আব্দুল খালেক, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়রপ্রার্থী মো. আব্দুল আউয়াল, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মো. শফিকুল ইসলাম মধু, জাকের পার্টি মনোনীত প্রার্থী এসএম সাব্বির হোসেন, স্বতন্ত্র প্রার্থী এসএম মুশফিকুর রহমান, আল আমিন মো. আব্দুল্লাহ চৌধুরী ও সৈয়দ কামরুল ইসলাম। এছাড়া মেয়র পদে সাবেক সংসদ সদস্য আব্দুল গফ্ফার বিশ্বাস মনোনয়নপত্র সংগ্রহ করলেও দলীয় সিদ্ধান্তে সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করে কেসিসি নির্বাচন থেকে সরে দাড়ান।এদিকে নগরীর ৩১টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৪৯ জন প্রার্থী। আর সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩৯ জন প্রার্থী।কেসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন দৈনিক গড়ব বাংলাদেশ কে বলেন, সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদান শেষ হয়েছে। প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। মনোনয়নপত্র জমাদানের সময় প্রার্থীসহ ৫ জনকে আসতে বলা হয়েছে। প্রত্যেকে সে অনুযায়ী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের প্রচার-প্রচারণা সামগ্রী অপসারণের কথা বলা হয়েছে। আমরা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে চাই। এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

কেসিসি নির্বাচনের তফসিল অনুযায়ী, আগামী ১৮ মে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। আগামী ২৫ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন, ২৬ মে প্রতীক বরাদ্দ ও ১২ জুন ২০২৩ ভোটগ্রহণ করা হবে।