মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৯:২১ পূর্বাহ্ন



কোভিড পজেটিভ গর্ভবতীর জটিল অস্ত্রোপচার সম্পন্ন

Reporter Name
  • Update Time : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ৬৭ Time View

নিজস্ব প্রতিবেদক : এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে কোভিড পজেটিভ গর্ভবতীর জটিল অস্ত্রোপচার সম্পন্ন কোভিড পজেটিভ গর্ভবতী, ডায়বেটিক এবং ব্রঙ্কিয়াল অ্যাজমা রোগীর সফলভাবে সি-সেকশনে সুস্থ ডেলিভারি করেছে হসপিটালটির এক্সেলেন্স ফর অবস্টেট্রিক্স অ্যান্ড গায়নোকোলজি সেন্টার

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম এক কোভিড পজেটিভ গর্ভবতীর জটিল অস্ত্রোপচার সম্পন্ন করেছে । মঙ্গলবার সাংবাদিকদের সাথে একটি ভার্চুয়াল প্রেস মিটিং-এ তাদের সাফল্যের গল্প তুলে ধরা হয়। রোগী তার ডেলিভারির ৪ দিন আগে কোভিড আক্রান্ত হন এবং তার পরিবারের সদস্যরা চট্টগ্রামের একাধিক হাসপাতালে যোগাযোগ করেছিলেন। তবে রোগী কোভিড পজেটিভ এবং গর্ভকালীন ডায়াবেটিস ও ব্রঙ্কিয়াল অ্যাজমার মতো শারীরিক নানা জটিলতায় ভুগছিলেন তাই অন্যান্য হাসপাতাল রোগীকে ফিরিয়ে দেয়।

অবশেষে, ১ জুলাই ৩০ বছর বয়সী মিসেস ফারজানা আক্তার, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এ ভর্তি হন। ভর্তির সময় রোগীর শ্বাসকষ্ট এবং ভর্তির ১০ দিন আগ থেকে জ্বরাক্রান্ত থাকার কারণে তাকে তৎক্ষণাৎ মিনিটে ১৫ লিটার বেগে অক্সিজেন সাপোর্ট দেওয়া হয় এবং তাকে হসপিটালের ডেডিকেটেড অ্যান্ড সেগ্রিগেটেড কোভিড ওয়ার্ডে স্থানান্তর করা হয়। রোগী এভারকেয়ারের অবসটেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি এর কনসালটেন্ট ডা. ফারজানা হাসীন মুক্তি’র তত্ত্বাবধানে ছিলেন। আর রোগীর কোভিড চিকিৎসার জন্যে যৌথভাবে দায়িত্বরত ছিলেন ডা. রেজাউল করিম (ইন্টারনাল মেডিসিন) এবং ডা. মোঃ ফজলে কিবরিয়া চৌধুরী (রেসপাইরেটরি মেডিসিন)।

কোভিড আক্রান্ত রোগীদের জন্য এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে একটি পৃথক অপারেশন থিয়েটার রয়েছে বলেও জানানো হয় উক্ত ভার্চুয়াল সভায় যেখানে নিয়োজিত আছে পৃথক ওটি টিম এবং স্টাফ। এছাড়া আক্রান্তদের স্থানান্তরের জন্য আলাদা লিফটেরও সুব্যবস্থা আছে। রোগীর স্কার পেইন থাকার কারণে তাকে জরুরীভিত্তিতে সিজার করা হয় এবং এই দক্ষ কাজ সম্পন্ন করেন অবসটেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি এর কনসালটেন্ট ডা. ফারজানা হাসীন মুক্তি।

নিওনেটোলজিস্ট ডা. দীপিকা দে-এর তত্ত্বাবধায়নে, ১লা জুলাই সন্ধ্যা ৬ টা ১০ মিনিটে একটি মেয়ে শিশুর ডেলিভারি সম্পন্ন হয়, যার ওজন ছিল ২.৭০ কে.জি.। জন্মের পরপরই বাচ্চাটি কেঁদে উঠে যার ফলে কোন বাড়তি জটিলতার মুখোমুখি হতে হয়নি। এছাড়া আরটি-পিসিআর সম্পন্ন করা হয় যার ফলাফল নেগেটিভ আসে। মায়ের শারীরিক অবস্থা ভালো না থাকায় প্রাথমিকভাবে শিশুটিকে ফর্মূলা দুধ খাওয়ানো হয়। শিশুটি বর্তমানে সম্পূর্ণ সুস্থ আছে এবং গতকাল থেকে মায়ের বুকের দুধ খাওয়া শুরু করেছে। মা-এর অবস্থাও আগের চেয়ে অনেকাংশেই ভালো, এমনকি কোন অক্সিজেনেরও প্রয়োজন হচ্ছে না।

শিশুটির চাচা জানান, “আমার ভাবীর কোভিড পজিটিভ অবস্থায় আমরা ৪ টি হসপিটালে যোগাযোগ করেছিলাম কিন্তু কেউই ঝুঁকি নিতে চায়নি। কিন্তু এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এ আসার পর হসপিটালের ডাক্তার, নার্স এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্মীরা দ্রুতই আমাদের জরুরি সেবা প্রদান করেন, এমনকি সি-সেকশন প্রক্রিয়া শুরু করে। আমাদের এই প্রয়োজনের সময় পাশে থেকে সাহায্য করায় এবং সেরা সেবা প্রদানের জন্য এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর কাছে আমরা কৃতজ্ঞ।

এভারকেয়ার গ্রুপ সম্পর্কেঃ এভারকেয়ার গ্রুপ বিশ্বাস করে যে স্বাস্থ্যসেবা একটি মৌলিক অধিকার। উদীয়মান বাজারে বিনিয়োগের মাধ্যমে স্থানীয় জনগণের চাহিদা পূরণে প্রাইভেট ও মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রতিজ্ঞাবদ্ধ প্রতিষ্ঠানটি। টেকসই অর্থনৈতিক উন্নয়নের দৃড় সমর্থক হিসেবে উদীয়মান বাজারে বসবাসরত সকল বয়সের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার বৈশ্বিক চ্যালেঞ্জে সাড়া দিয়েছে এভারকেয়ার। সেই সুবাদে প্রতিষ্ঠানটি প্রচলিত স্বাস্থ্যসেবার ধারা পরিবর্তন ও রূপান্তরকরণের মাধ্যমে, ক্রস-কন্টিনেন্টস প্ল্যাটফর্মের সমন্বয়ে তাদের উন্নত ও মানসম্মত মেডিকেল সেবা সরবরাহ করছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, কেনিয়া এবং নাইজেরিয়া সহ দক্ষিন এশিয়া ও আফ্রিকার উদীয়মান বাজারজুড়ে তাদের সমন্বিত স্বাস্থ্যসেবা সরবরাহকারী প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে এভারকেয়ার। ৩০ টি হাসপাতাল, ১৬ টি ক্লিনিক, ৮২ টি ডায়াগনস্টিক সেন্টার এবং ২ টি ব্রাউনফিল্ড অ্যাসেটস এই প্রতিষ্ঠানের পোর্টফোলিও’র অন্তর্ভুক্ত। দেশের উদীয়মান বাজারে একটি সিস্টেম্যাটিক স্বাস্থ্যসেবা তৈরি করতে প্রায় ১১ হাজার কর্মী নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে। একটি বিচিত্র স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে এভারকেয়ার গ্রুপ গর্বিত। এভারকেয়ার হেলথ ফান্ড-এর মালিকানাধীন একটি প্রতিষ্ঠান এভারকেয়ার, যা উদীয়মান বাজারে ১ বিলিয়ন মার্কিন ডলার সমতুল্য রাইজ ফান্ডস পরিচালিত স্বাস্থ্যসেবা তহবিল, যা বৈশ্বিক বিকল্প সম্পদ ব্যবস্থাপক টিপিজি’র প্রভাব বিনিয়োগের একটি প্ল্যাটফর্ম। এভারকেয়ার স্বাস্থ্য তহবিল বিশ্বের শীর্ষস্থানীয় অর্থনৈতিক উন্নয়ন সংস্থা এবং বিশ্বের অন্যান্য প্রভাবিত বিনিয়োগকারীদের সমন্বয়ে গঠিত একটি প্রতিষ্ঠান।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম সম্পর্কেঃ এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম, বন্দরনগরীর সর্বপ্রথম ৪৭০ শয্যাবিশিষ্ট মাল্টি ডিসিপ্লিনারী সুপার-স্পেশিয়ালিটি টারশিয়ারি কেয়ার হসপিটাল। এখানে থাকছে ২৪/৭ জরুরী বিভাগ, সর্বাধুনিক আইসিইউ সেবা এবং ২৭ টি বিশেষ ও উপ-বিশেষ বিভাগ যা পুরো অঞ্চলের ধারণক্ষমতার শূন্যস্থান পূরণে সক্ষম। ৪ লক্ষ ৯২ হাজার বর্গফুট আয়তনের উপর নির্মিত হসপিটালটিতে সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ মেডিকেল সেবা ও ৫ শতাধিকেরও বেশি মেডিকেল প্রোফেশনালসদের সাথে নিয়ে চট্টগ্রামের সকল স্তরের রোগীদের সর্বোচ্চ মানের সেবা নিশ্চিৎ করবে।



Please Share This Post in Your Social Media

More News Of This Category



© All rights reserved © 2020 ajkerbd24.com
Design & Development By: Atozithost
Tuhin