• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২৭ অপরাহ্ন

কনফেডারেশন অব এশিয়া প্যাসেফিক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের কাউন্সিল কমিটি সভায় এফবিসিসিআই সভাপতি


প্রকাশের সময় : জুলাই ২৭, ২০২১, ৯:৫৭ অপরাহ্ন / ২৯৪
কনফেডারেশন অব এশিয়া প্যাসেফিক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের কাউন্সিল কমিটি সভায় এফবিসিসিআই সভাপতি

মনিরুজ্জামান অপূর্ব,ঢাকা :কনফেডারেশন অব এশিয়া প্যাসেফিক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (CACCI) এর সদস্য হিসাবে এফবিসিসিআই এর সভাপতি জনাব মো: জসিম উদ্দিন আজ ভার্চুয়ালি অনুষ্ঠিত বিশেষ কাউন্সিল কমিটির সভায় অংশ নেন। সভায় “Resurrecting the World Trading System” CACCI সমীক্ষার সংক্ষিপ্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়।

সভাপতিত্ব করেন CACCI প্রেসিডেন্ট জনাব সামীর মোদি। কাউন্সিল সভায় CACCI এর প্রাইমারি সদস্যগণ ও অংশগ্রহণ করেন। এর আগে অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ ড. অ্যান্ড্রু স্টোকেল প্রস্তুত অধ্যয়নের বিষয়ে এলডিসিগুলির সাড়া দিয়ে এফবিসিসিআই সুপারিশ পাঠায়।

সিএসিসিআইয়ের নীতিমালা সংক্রান্ত বিবৃতির নতুন খসড়ায় এফবিসিসিআইয়ের প্রস্তাবিত বেশিরভাগ প্রস্তাবকে স্থান দেওয়ায় স্টাডি স্টিয়ারিং কমিটির সদস্যদের ধন্যবাদ জানান এফবিসিসিআই প্রেসিডেন্ট জনাব জসিম উদ্দিন।

তিনি বলেন, সিএসিসিআইয়ের সকল সদস্যের অন্তর্ভুক্তিমূলক স্বার্থ সমুন্নত রাখতে সিএসিসিআই সম্মানিত এবং নিবেদিত।

নতুন চূড়ান্ত প্রস্তাবের সাথে বেমানান সুপারিশগুলিকে এফবিসিসিআইয়ের প্রস্তাবিত প্রস্তাবসমূহের দ্বারা পরিবর্তনে জোড় দেন এফবিসিসিআই সভাপতি, যা গত ২৫ জুলাই, ২০২১ তারিখে দাখিল করা হয়।

তিনি দৃঢ়ভাবে নিশ্চিত করেন, যে ডাব্লুটিও আলোচনায় ১২ সেট প্রস্তাবের ভিত্তিতে অপ্রদৃশ্য প্রস্তাবসমূহের বিষয়ে সর্বদা সর্বসম্মতি থাকে তা ধারনা করা ঠিক নয় । ডাব্লুটিওর সদস্যপদে প্রায়শই বিচ্ছিন্ন ও বিরোধমূলক স্বার্থ বিরাজ করে। বিশ্বব্যাপী বাণিজ্য ব্যবস্থায় সময়ে সময়ে যে জটিলতা সৃষ্টি হয় সেগুলি সহজতর করে তোলা বুদ্ধিমানের কাজ। এছাড়াও ২৫ জুলাই ২০২৫ তারিখে এফবিসিসিআই কর্তৃক দাখিলকৃত অনুরোধ অনুসারে আলোচনার একটি প্রক্রিয়া তৈরি করা যেতে পারে।

সভায় এফবিসিসিআই প্রেরিত সুপারিশগুলি ব্যাপক প্রশংসা পায়।