• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন

কক্সবাজারের ঈদগাঁও‌তে বন বিভা‌গের উ‌চ্ছেদ অ‌ভিযান


প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২৩, ১০:২৩ অপরাহ্ন / ২৮
কক্সবাজারের ঈদগাঁও‌তে বন বিভা‌গের উ‌চ্ছেদ অ‌ভিযান

সায়মন সরওয়ার কায়েমঃ কক্সবাজার উত্তর বন বিভা‌গের ঈদগাঁও রে‌ঞ্জের আওতাধীন ভোম‌রিয়া‌ঘোনা বিট এ‌রিয়ায় বন বিভা‌গের পক্ষ থেকে উ‌চ্ছেদ অ‌ভিযান করা হয়। ভোম‌রিয়া‌ঘোনা রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খানের নির্দেশনায়

র‌বিবার ভোম‌রিয়া‌ঘোনা বিট কর্মকর্তা মোঃ মু‌মিনুর রহমা‌নের নেতৃ‌ত্বে ঈদগাঁও ইউ‌নিয়‌নের শিয়া পাড়া ভোম‌রিয়া‌ঘোনা জি‌রিপথ নামক স্থা‌নে উ‌চ্ছেদ অ‌ভিযান প‌রিচালনা করা হয়।
বন বিভা‌গের জ‌মি দখল ক‌রে নির্মাণ করা অবৈধ ঘরের বিষয়ে প‌ল্লি বিদ‌্যুৎ ঈদগাঁও ‌জোনাল অ‌ফিস বরাবর ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা পরপর দুই বার চি‌ঠি দেওয়ার প‌রেও বিদ‌্যুৎ অ‌ফি‌সের টনক ন‌ড়েনি ব‌লে অ‌ভি‌যোগ পাওয়া গে‌ছে।
পরবর্তী‌তে র‌বিবার বন‌বিভা‌গের জ‌মি‌তে দখলকৃত ক‌থিত রো‌হিঙ্গা আব্দুল জলিলের ব‌্যক্তিগত ফলজ বাগান ও বাগান বে‌ষ্টিত কাঁটা তার এবং অ‌বৈধভা‌বে নির্মাণ করা ঝুপ‌ড়ি ঘর উ‌চ্ছেদ করে ৮০ শতক বনভূমি দখলমুক্ত করা হ‌য়ে‌ছে বলে জানান ভোম‌রিয়া‌ঘোনা বিট কর্মকর্তা।

উ‌ল্লেখ‌্য যে, গত শুক্রবারে ভো‌রে উক্ত স্থা‌নে ফলজ বাগা‌নের পা‌শে ৪০-৪২ বছর বয়সী মৃত মা হা‌তি উদ্ধার করা হয়। বৈদ‌্যু‌তিক জিআই তা‌রের শর্ট সা‌র্কি‌টে হা‌তি‌টির মৃত‌্যু হ‌য়ে‌ছে ব‌লে ধারনা কর‌ছে স্থানীয়রা। ত‌বে সাফারি পার্কের চি‌কিৎসক টিম প্রাথ‌মিক তদন্তে মা হা‌তি‌টির স্বাভা‌বিক মৃত‌্যুবরণ হ‌য়ে‌ছে ব‌লে জানা যায়। বন বিভা‌গের সহকা‌রি বন সংরক্ষ‌কের দা‌বী হা‌তি‌টির শরী‌রে বৈদ‌্যু‌তিক শ‌র্টের আঘাতের কোন চিহ্ন পাওয়া যায় নি। তবুও বি‌শেষজ্ঞ ডাক্তার‌দের মাধ‌্যমে ময়না তদন্তের জ‌ন্যে হা‌তি‌টির শরী‌রের গুরুত্বপূর্ন অংশ ঢাকায় পাঠা‌নো হ‌য়ে‌ছে।