• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৪:২৩ অপরাহ্ন

এ বছর হজ্ব করবেন ২০ লাখের বেশি হাজী, হজের খরচ কমলো ৩০ শতাংশ


প্রকাশের সময় : জানুয়ারী ১৭, ২০২৩, ২:২৮ অপরাহ্ন / ৩৪
এ বছর হজ্ব করবেন ২০ লাখের বেশি হাজী, হজের খরচ কমলো ৩০ শতাংশ

আন্তর্জাতিক প্রতিবেদকঃ চলতি বছর হজে মৌসুমে বহিঃবিশ্ব হতে সর্বমোট ২০ লাখের অধিক হাজীগণ হজ পালন করতে অংশ গ্রহণ করার সুযোগ পাবেন। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে যে,এ বছর ২০ লাখের বেশি হাজীগণ হজে যোগ দেবেন।

হজ মন্ত্রী ডাঃ তৌফিক আল রাবিয়া এর আগে ঘোষণা করেছিলেন যে হাজীদের সংখ্যা করোনা-মহামারী সময়ের পূর্বের ন্যায় ফিরে আসবে।করোনা মহামারীর কারণে ২০২০সালে হাজীদের সংখ্যা ছিল মাত্র ১ হাজার জন,২০২১ সালে তা বেড়ে দাঁড়ায় ৬০ হাজার জনে এবং ২০২২ সালে এসে বৃদ্ধি পায় ১০ লাখে।এর আগে,২০১২ সালে হাজীদের সংখ্যা ৩০ লাখের উপরে ছিল,যা রেকর্ড করা ইতিহাসে সর্বোচ্চ,২০১৩ সালে গ্র্যান্ড মসজিদের সম্প্রসারণের কাজ শুরু হয় যার ফলে ধারণ ক্ষমতার সীমাবদ্ধতার কারণে কর্তৃপক্ষ হাজীদের সংখ্যা কমিয়ে দেয়।

তথ্যে জানা গেছে,২০২২সালের তুলনায় ২০২৩ সালে কমানো হয়েছে হজ প্যাকেজের মূল্যও। গত বছরের তুলনায় ৩০ শতাংশ কম খরচে এবার হজ পালনের সুযোগ পাবেন হাজীরা।
হজ ও উমরাহ মন্ত্রণালয়ের সহকারী সচিব ডক্টর আমর বিন রেদা আল মাদ্দাহ গত ১৫ জানুয়ারি এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, ‘ইকোনোমিক হজ প্যাকেজের’প্রায় ৯০ ভাগ ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে।
এদিকে গত সপ্তাহে হজ মন্ত্রণালয় জানিয়েছিল,সৌদি আরবের স্থানীয় মুসল্লিরা চাইলে তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধ করতে পারবেন।যদিও এর আগে একসঙ্গে পুরো অর্থ পরিশোধের নিয়ম ছিল।

হজ পালনে আগ্রহীদের আগে নিবন্ধন করতে হবে। এরপর ৭২ ঘণ্টার মধ্যে প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের জায়গা নিশ্চিত করতে হবে। এরপরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির (৭ রজব) মধ্যে পরিশোধ করতে হবে। আর শেষ ৪০ শতাংশ অর্থ দেওয়া যাবে এপ্রিলের ২৩ (৩ শাওয়াল) তারিখের মধ্যে।