• ঢাকা
  • শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০২:১৯ অপরাহ্ন

এবার দরিদ্রদের বিনামূল্যে করোনা পরীক্ষা করার নির্দেশ


প্রকাশের সময় : জুলাই ২, ২০২১, ৫:১৬ অপরাহ্ন / ১৪৯
এবার দরিদ্রদের বিনামূল্যে করোনা পরীক্ষা করার নির্দেশ

ঢাকা অফিসঃ সারা দেশের দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে করোনার নমুনা পরীক্ষা করার জন্য নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব ডা. বিলকিস বেগমের সই করা অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়। বৃহস্পতিবার (১ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব ডা. বিলকিস বেগমের সই করা অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, সারাদেশে করোনা সংক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় এর শনাক্ত পরীক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। আর পরীক্ষার ফি প্রদান করে দরিদ্র জনগোষ্ঠীর একই পরিবারের একাধিক সদস্যদের করোনা পরীক্ষা কষ্টকর হয়ে যাচ্ছে। এমতাবস্থায় করোনা প্রতিরোধ ও মোকাবিলায় দেশের দরিদ্র জনগণের করোনার নমুনা পরীক্ষা শুধুমাত্র জুলাই মাসের জন্য বিনামূল্যে করার বিষয়ে সকল সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হলো।

প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণ শুরুর পর গত বছরের মার্চ থেকে বিনামূল্যেই নমুনা পরীক্ষা করে আসছিল সরকার। এরপর গত বছরের ২৯ জুন নমুনা পরীক্ষার ফি নির্ধারণ করা হয়। সে অনুযায়ী, হাসপাতাল বা নির্ধারিত বুথে গিয়ে নমুনা পরীক্ষা করালে ২০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা নিয়ে এলে ৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়।

এরপর গত ১৯ আগস্ট মাসে সরকারিভাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় ফি ২০০ টাকার পরিবর্তে ১০০ টাকা এবং বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করলে পরীক্ষার ফি ৫০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ করা হয়।