• ঢাকা
  • শনিবার, ১৩ Jul ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন

এবার আসন্ন দুর্গাপূজায় ভারতে ইলিশ পাঠাবে বাংলাদেশ


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২১, ২০২৩, ২:৩২ অপরাহ্ন / ২৩০
এবার আসন্ন দুর্গাপূজায় ভারতে ইলিশ পাঠাবে বাংলাদেশ

আজিজুল ইসলাম, যশোরঃ আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সরকার ভারতে ৩ হাজার ৯৫০ টন ইলিশ রফতানির অনুমোদন দিয়েছে। ৭টি শর্তে ৭৯ টি প্রতিষ্ঠান এসব ইলিশ রপ্তানি করবে। বুধবার(২০ সেপ্টেম্বর) এ সংক্রান্ত এক চিঠি অনুমোদন দেয় বানিজ্য মন্ত্রানালয়।

প্রথম দিন বুধবার সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হলো ৪৫ দশমিক ৮ মেট্রিক টন ইলিশ। ৫টি প্রতিষ্ঠান প্রতি কেজি ১০ ডলারে এই মাছ রপ্তানি করেছে। প্রতিষ্ঠান গুলো হলো- মাহিমা এন্টারপ্রাইজ,রিপা এন্টারপ্রাইজ,তানিশা এন্টারপ্রাইজ,সেভেনস্টার ও প্যাসিফিক এন্টারপ্রাইজ। এইভাবে ৭৯ টি প্রতিষ্ঠান রপ্তানি করবে ৫০ টন করে ইলিশ মাছ।

বানিজ্য মন্ত্রনালয়ের চিঠিতে বলা হয়েছে,আসন্ন দূর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানির বিষয়ে পাওয়া আবেদন গুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে ৭৯টি প্রতিষ্ঠানের প্রত্যেক কে ৫০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। তবে,রপ্তানির ক্ষেত্রে ৭টি শর্ত জুড়ে দেওয়া হয়েছে,সে গুলো হলো-রপ্তানি নীতি ২০২১-২০২৪ বিধি বিধান অনুসরণ করতে হবে।শুল্ক কর্তৃপক্ষের মাধ্যমে রপ্তানি অনুমতি পাওয়া পণ্যের কায়িক পরিক্ষা যথাযথ ভাবে করতে হবে। প্রতিটি চালান জাতিয়করণ শেষে রফতানি সংক্রান্ত সব কাগজ ই-মেইল করতে হবে। অনুমোদিত পরিমানের চেয়ে বেশী রপ্তানি করা যাবে না।

পণ্য চালান রপ্তানিকালে শুল্ক কর্তৃপক্ষ কাস্টম ডেটা সিস্টেম পরীক্ষা করে অনুমোদিত পরিমাণের অতিরিক্ত পণ্য রপ্তানি না করার বিষয়টি নিশ্চিত হবেন। এ অনুমতির মেয়াদ আগামী ২০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে,সরকার মৎস আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনরুপ বিধি নিষেধ আরোপ বরলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে।

সরকার প্রয়োজনে যে কোনো ইলিশ রপ্তানি বন্ধ করতে পারবে। বিষয়টি নিশ্চিত করে বেনাপোল ফিসারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান জানান,বুধবার থেকে ভারতে ইলিশ মাছ রপ্তানি’র অনুমোদন দিয়েছে সরকার।

প্রথম দিন বেনাপোল বন্দর দিয়ে ৫টি প্রতিষ্ঠান ৪৫ দশমিক ৮মেট্রিক টন ইলিশ রপ্তানি করেছে। প্রতি কেজি মাছের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার।