• ঢাকা
  • সোমবার, ১৫ Jul ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

ইউরোপীয় ইউনিয়নের আদলে পাইকগাছায় মৎস্য আড়ৎ আধুনিকায়নের জন্য সরকারী বরাদ্দ পৌনে ৩ কোটি টাকা


প্রকাশের সময় : জুলাই ৯, ২০২৪, ৮:৪৮ অপরাহ্ন / ৪৪
ইউরোপীয় ইউনিয়নের আদলে পাইকগাছায় মৎস্য আড়ৎ আধুনিকায়নের জন্য সরকারী বরাদ্দ পৌনে ৩ কোটি টাকা

মানছুর রহমান জাহিদ, পাইকগাছা, খুলনাঃ খুলনার পাইকগাছা মৎস্য আড়ৎদারি মার্কেট ইউরোপীয় ইউনিয়নের আদলে আধুনিকায়নের জন্য মৎস্য অধিদপ্তর ৩ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছে।

খুলনার প্রথম পৌরসভা পাইকগাছার শিবসা নদীর তীরে ২০০৫ সালে ৩২ জন সদস্য নিয়ে ৪৮ শতক সম্পত্তির উপর এ আড়ৎ প্রতিষ্ঠিত হয়। যার বর্তমান আড়ৎ সংখ্যা ৭০ টি। সদস্য সংখ্যা ৪৭৩ জন।

মৎস্য আড়ৎদারী সমিতির ক্যাশিয়ার হারুন অর রশীদ বলেন, প্রতিদিন গড়ে অর্ধ কোটিরও বেশি টাকার মাছ ও চিংড়ী বেঁচা-কেনা হয় এ আড়তে। সর্ব নিম্ন একটা আড়তে ৫০ হাজার টাকার মাছ প্রতিদিন বেচা কেনা হয়। যা দেশ বিদেশের বিভিন্ন এলাকায় রপ্তানি হয়ে আসছে। পাশ্ববর্তী দেশ ভারত থেকেও ব্যাপারীরা এখানে আসে।

আড়ৎদারী সমিতির সভাপতি মোঃ জাকির হোসেন বলেন, আমাদের আরতে প্রতিদিন ৫শতাধিক লোক মাছ বেচা-কেনায় জড়িত। কিন্তু জায়গা স্বল্পতায় যথেষ্ট উপযুক্ত পরিবেশ নেই। উপযুক্ত পরিবেশ গড়ার জন্য আমাদের মার্কেটের জন্য সরকার ৩ কোটি ৭৩ লাখ টাকা একটি মডেল ও আধুনিকায়ন মৎস্য মার্কেটের জন্য বিশ্ব ব্যাংক অর্থায়ন করেছে। সাসটেইনেবল কোষ্টাল ও মেরিন ফিসারিশ প্রজেক্টের মাধ্যমে বরফ মিল স্থাপন, পানি নিষ্কাশন ড্রেনেজ ব্যবস্থাসহ ১৪ টি প্রকল্প রয়েছে। গত ২৬ মে ৯৫ লাখ ৩৫ হাজার ৩১৩ টাকার একটি চেক হস্তান্তর করা হয়েছে।
এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা সৈকত মল্লিক বলেন, ইউরোপীয় ইউনিয়নের আদলে পাইকগাছায় মৎস্য আড়তের মান উন্নয়নে মৎস্য অধিদপ্তরের অর্থায়ন করছে। যা সাসটেইনেবল কোষ্টাল ও মেরিন ফিসারিজের একটা প্রজেক্ট।