• ঢাকা
  • রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৩৬ পূর্বাহ্ন

আবারো সেই চেনা রূপে ঢাকা


প্রকাশের সময় : অগাস্ট ৯, ২০২১, ৫:২৬ অপরাহ্ন / ১২১
আবারো সেই চেনা রূপে ঢাকা

বিশেষ প্রতিনিধিঃ চলমান কঠোর লকডাউন শেষ হচ্ছে আগামীকাল। লকডাউন শেষ না হতেই রাজধানী ঢাকা ফিরছে তার আগের রূপে। গণপরিবহন ছাড়া অন্যান্য সকল ধরনের পরিবহন চলাচল বেড়েছে ব্যাপক হারে। শুধু পরিবহনই নয় বেড়েছে রাস্তায় চলাচল করা মানুষের সংখ্যা। যানবাহন আর মানুষের চলাচল আগের রূপে ফিরে যাওয়ায় আবারো মহাসড়কগুলোতে দেখা দিয়েছে তীব্র যানজট। তবে ১১ আগস্ট থেকে দেশের সকল গণপরিবহন, অফিস আদালত, দোকানপাট খুলে যাচ্ছে যার ফলে স্বস্তি ফিরেছে সাধারণ মানুষের মাঝে।

এদিকে করোনা সংক্রমণের হার গত ১৫ দিনে সবচেয়ে বেশি। দুইশ নিচে নামছেই না মৃত্যুর সংখ্যা। সবশেষ গত ২৪ ঘণ্টায় (৮ আগস্ট) সারাদেশে মৃত্যুর সংখ্যা ছিল ২৪১ জন। গত ১৫ দিনে সর্বমোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬০৬ জন।
রাজধানীতে বেড়েছে যান চলাচলের সংখ্যাঃ রাজধানীর প্রতিটি সড়কেই বেড়েছে যানবাহনের সংখ্যা। বাস না চললেও আগের মতোই চলছে ব্যক্তিগত পরিবহন, রিকশা, মোটরসাইকেল, পণ্যবাহী ট্রাক সহ সকল পরিবহন। রাজধানীর রামপুরা, বাড্ডা, মালিবাগ, শান্তিনগর, মগবাজার এলাকার সড়কগুলোতে দেখা যায় তীব্র যানজট। সকালে অফিস চলা সময় ও বিকেলে অফিস সময় শেষে যানবাহন চলাচলের সংখ্যা বেড়ে যায় দ্বিগুণ। বাস না থাকার কারণে ভাড়া নিয়েও যাত্রীদের পড়তে হচ্ছে ভোগান্তিতে। তবে ১১ আগস্ট থেকে বাস চলার ঘোষণা আসার ফলে স্বস্তি সাধারণ মানুষের মাঝে।

চেকপোস্টে নেই কড়াকড়িঃ কঠোর লকাডাউনের প্রথম দিকে রাজধানীর প্রায় প্রতিটি মোড়ে মোড়ে চেকপোস্ট থাকলে লকডাউন খুলে দেয়ার দিন যত বাড়ছে চেকপোস্ট তত কমছে। কিছু কিছু জায়গায় চেকপোস্ট থাকলেও নেই আগের মতো কড়াকড়ি। স্বাভাবিক ভাবেই চলছে পথচারি সহ পরিবহন। কমে গিয়েছে অপ্রয়োজনে বের হওয়ায় জরিমানার সংখ্যাও। ঢাকা সহ সারাদেশ ফিরছে আগের ‍রূপে।
বাজারগুলোতে বাড়ছে ক্রেতাদের আনাগোনাঃ রাজধানীর প্রায় কাঁচাবাজারগুলোতে রয়েছে যথেষ্ট ভিড়। সকাল ও বিকেল বেলা বাজারগুলোতে ক্রেতাদের আনাগোনা বেশ বেড়ে যাচ্ছে দ্বিগুণ হারে। স্বাভাবিক হতে শুরু করেছে কেনাকাটা। তবে কেনাকাটা স্বাভাবিক হলেও পণ্যের দাম কমছে না। চাল, ডাল, পেঁয়াজ সহ কাঁচা সবজির দামও বাড়তি। আর এই বাড়তি দামে বাজারে নাকাল ক্রেতা। লকডাউন উঠে গেলে কাঁচা পণ্যের দাম কিছুটা কমতে পারে বলে আশাবাদী ক্রেতা ও বিক্রেতারা। ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে দোকানপাট
আগামী পরশু দিন (১১ আগস্ট) থেকে খুলে যাচ্ছে দেশের সকল দোকানপাট। রাজধানীর রাস্তার মোড়ের দোকানপাট সহ শপিং মলের দোকানগুলো করা হচ্ছে ধুয়ে মুছে পরিষ্কার। র্দীঘ ১৪ দিনের ধুলাবালি পরিষ্কার করে প্রস্তুত করা হচ্ছে দোকানগুলো। ১১ তারিখ থেকে দোকানপাট খুলে যাচ্ছে বলে স্বস্তি দোকান মালিক ও বিক্রেতাদের মাঝে।