• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

আন্তর্জাতিক নারী দিবস পালন ও ইতিহাস


প্রকাশের সময় : মার্চ ৮, ২০২৩, ১২:৪৬ অপরাহ্ন / ৫৭
আন্তর্জাতিক নারী দিবস পালন ও ইতিহাস

এইচ এম সাগর হিরামনঃ নিয়ম করেই প্রতি বছর মার্চ মাসে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। লিঙ্গ বৈষম্য কমাতে,পুরুষ-নারী সমানাধিকারের জন্য সারা বিশ্ব জুড়েই পালন করা হয় এই দিনটি। এই বছরও তার ব্যতিক্রম হচ্ছে না। তবে এর সঙ্গে রয়েছে আরও বড় ইতিহাস। দেখে নেওয়া যাক,সেই ইতিহাসটি ঠিক কী? আজ দেশবাসী পালিত হচ্ছে এই দিবসটি।

আন্তর্জাতিক নারী দিবসের তারিখ: প্রতি বছর ৮ মার্চ পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। সারা পৃথিবী জুড়েই এই দিনটি পালন করা হয়। আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস: United Nations Educational, Scientific and Cultural Organisation বা UNESCO-র তরফে জানানো হয়েছে, ১৯০৯ সালে ২৮ ফেব্রুয়ারি প্রথম আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। নারী শ্রমিকদের প্রতি সম্মান দেখিয়ে সেই বছর এই দিনটি পালন করা হয়েছিল। পরে রাশিয়াতেও ১৯১৭ সাল থেকে এই দিনটি পালিত হতে থাকে একই কারণ মাথায় রেখে। তবে রাশিয়াতেই প্রথম বার এই দিনটি পালিত হয় ৮ মার্চ। তার পর থেকে সেটিই রীতি হয়ে গিয়েছে। বছরের এই দিনটিকেই আন্তর্জাতিক নারী দিবস হিসাবে চিহ্নিত করা হয়েছে।

আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব: লিঙ্গবৈষম্য দূর করার জন্য এই দিনটি পালিত হয়। এখনও সারা পৃথিবীতেই সমাজের বেশির ভাগ জায়গায় লিঙ্গবৈষম্য বর্তমান রয়েছে। পুরুষরা এখনও বহু ক্ষেত্রে বেশি মাত্রায় সুবিধা ভোগ করেন। আর সেই কারণেই এই দিনটি অত্যন্ত গুরুত্বৃপূর্ণ। শিল্প-সাহিত্য-সহ সব ধরনের ক্ষেত্রে এবং সমাজের সমস্ত কাজে মহিলাদের অবদানকে স্বীকৃতি দিতেই এই দিনটি পালিত হয়। এ বছরের থিম: প্রতি বছরের মতো এ বছর আন্তর্জাতিক নারী দিবসের একটি থিম রয়েছে। এবারের থিম ‘DigitALL: Innovation and technology for gender equality’। অর্থাৎ বিজ্ঞান, প্রযুক্তিক্ষেত্রে লিঙ্গসমতা। এই মুহূর্তে গোটা পৃথিবীই বিপুল পরিমাণে প্রযুক্তির উপর নির্ভরশীল। আর সেই ক্ষেত্রেই এখনও পুরুষরা মহিলাদের তুলনায় বেশি সুবিধা ভোগ করে আসছেন। সেটি ঘোচাতেই এবারের বিশেষ থিম এটি।