শিরোনাম

হেপাটাইটিস নির্মূলে ৯ দেশের সাফল্য

264926_145আজকেরবিডি টোয়েন্টিফোর ডটকম: ২০৩০ সাল নাগাদ হেপাটাইটিস নির্মূলের লক্ষ্য অর্জনের অঙ্গীকার বাস্তবায়নে ১৯৪টি দেশের মধ্যে মাত্র নয়টি দেশের কার্যক্রমে অগ্রগতি হয়েছে।

বুধবার ব্রাজিলে দ্বিতীয় বিশ্ব হেপাটাইটিস শীর্ষ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়।

এতে বলা হয়, মিশর, জর্জিয়া, জার্মানি, আইসল্যান্ড, জাপান, নেদারল্যান্ড, অষ্ট্রেলিয়া, কাতার এবং ব্রাজিলে হেপাটাইটিস নির্মূলে অগ্রগতি হয়েছে। যকৃতের প্রদাহজনিত এই রোগে প্রতিবছর ১৩ লাখ লোক মারা যান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউ এইচ ও) এবং বিশ্ব হেপাটাইটিস জোট সাওপাওলোতে তিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে। এতে ৮০টি দেশ এবং প্রায় দুই শ’ বিশেষজ্ঞ রোগ সনাক্ত ও চিকিৎসা বিষয়ে আলোচনার জন্যে অংশ নেয়।

আয়োজক দেশ ব্রাজিল হেপাটাইটিস নির্ণয়ে টেস্টিং কৌশল এগিয়ে নেয়ার ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে। দেশটি গত ছয় বছরে হেপাটাইটিস নির্ণয়ে দুই কোটি ৮০ লাখ লোকের পরীক্ষা করেছে। ২০৩০ সাল নাগাদ তা ২০ কোটিতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এতে দেশটির পুরো জনগোষ্ঠী এর আওতায় পড়বে।

ডব্লিউএইচও’র এইআইভি এবং গ্লোবাল হেপাটাইটিস প্রোগ্রাম পরিচালক গডফ্রিড হিরনসল বলেন, ‘এই ফলাফলে আশার সঞ্চার হয়েছে যে হেপাটাইটিস নির্মূল বাস্তবেই সম্ভব হয়ে উঠবে।’

Be Sociable, Share!
বিভাগ: স্বাস্থ্য সেবার খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*