শিরোনাম

ফুসফুসের দুই রোগে মৃত্যু ৩৬ লাখ

244853_17নিজস্ব প্রতিবেদক: বিশ্বে ২০১৫ সালে ফুসফুসের সাধারণ দুই রোগে ৩৬ লাখ লোক মারা গেছে। ল্যানসেট রেসপাইরেটরি মেডিসিন বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করে। খবর এএফপি’র।
ধূমপান এবং দূষণের কারণে সিওপিডিতে(ক্রনিক অবস্ট্রাক্ট পালমুনারি ডিজিজ) আক্রান্ত হয়ে মারা গেছে ৩২ লাখ লোক। অ্যাজমায় আক্রান্ত হয়ে মারা গেছে আরো ৪ লাখ লোক। সিওপিডি ফুসফুসের এমন এক অবস্থা যা ব্রংকাইটিসসহ নানা ধরণের শ্বাসকষ্ট তৈরি করে।
গবেষণায় দেখা গেছে, অ্যাজমার চেয়ে সিওপিডি আট গুণ বেশি ক্ষতিকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০১৫ সালে মৃত্যুর কারণ হিসেবে চতুর্থ অবস্থানে ছিল সিওপিডি।
ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের হেলথ মেট্রিকস এন্ড ইভালুয়েশন ইনস্টিটিউটের অধ্যাপক থিও ভস এই গবেষণাটি পরিচালনা করেন। গবেষণার জন্য ১৮৮টি দেশ থেকে ১৯৯০ সাল থেকে ২০১৫ পর্যন্ত এ সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়।
ভস এক বিবৃতিতে বলেন, অ-সংক্রমিত রোগ যেমন ক্যান্সার, বহুমূত্র বা কার্ডিওভাসকুউলারের চেয়ে এসব রোগের প্রতি কম গুরুত্ব দেয়া হয়।
গবেষণায় বলা হয়েছে, সিওপিডি আক্রান্ত শীর্ষ দেশ পাপুয়া নিউগিনি, ভারত, লেসোথো এবং নেপাল। অ্যাজমা আক্রান্ত শীর্ষ দেশ আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রাজাতন্ত্র, ফিজি, কিরিবাতি, লেসোথো, পাপুয়া নিউগিনি এবং সোয়াজিল্যান্ড।

Be Sociable, Share!
বিভাগ: স্বাস্থ্য সেবার খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*