শিরোনাম

শৈত্য প্রবাহ অব্যাহত, তাপমাত্রাও উপরের দিকে

284091_179নিজস্ব প্রতিবেদক: দেশব্যাপী শৈত্য প্রবাহ অব্যাহত রয়েছে। তা সত্বেও তাপমাত্রা কিছুটা উপরের দিকে। কেটে গেছে তীব্র শৈত্য প্রবাহের অবস্থা। সামনের দিনগুলোতে আরো উন্নতির দিকে যাবে তাপমাত্রা। তবে আজ বৃহস্পতিবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল যশোরে ৬ ডিগ্রি সেলসিয়াস। দেশের বিভিন্ন স্থানে আজ তাপমাত্রার পারদ উপরের দিকে উঠতে থাকলেও রাজধানী ঢাকায় ছিল নিম্নদিকে।

আজ ঢাকায় তাপমাত্রা নামে ১১.২ ডিগ্রিতে। গত বুধবার ১২.১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া উচ্চ ও নিম্নতাপমাত্রার মধ্যে পার্থক্য ছিল একেবারেই কম। সে কারণে রাজধানীতে শৈত্য প্রবাহ না থাকলেও সারাদিনই বেশ ঠাণ্ডা অনুভূত হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সাইবেরিয়ার শীত বায়ু প্রবাহ ধীর হয়ে গেছে। গত কয়েকদিন থেকে এ বায়ু দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এসে আছড়ে পড়ার কারণে রাজশাহী, খুলনা, রংপুর বিভাগ এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেটের কিছু অংশে মাঝারী থেকে তীব্র শৈত্য প্রবাহ বয়ে যায়। বর্তমানে এ বায়ুটি বাংলাদেশের সীমা ছাড়িয়ে ভারতের পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। সামনের দিনগুলোতে এটা আরো পশ্চিম ও উত্তর দিকে উঠে যাবে।

আবহাওয়া অফিস জানিয়েছে আগামীকাল শুক্রবার রাত ও দিনের তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন হবে না। কিন্তু আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাতের তাপমাত্রা বাড়তে থাকবে। কাল সারাদিনই দেশব্যাপী ঘন থেকে মাঝারী ধরনের কুয়াশা থাকবে। এ কুয়াশা অবশ্য দেশের উত্তর পশ্চিমাঞ্চলে দুপুর পর্যন্ত বিরাজ করতে পারে। বর্তমানে রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগে এবং টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, কুমিল্লা, ফেনি, সীতাকুন্ড ও হাতিয়ায় মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

Be Sociable, Share!
বিভাগ: সারা বাংলার খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*