শিরোনাম

‘রোয়ানু’র ব্যাপ্তি দু’টি বাংলাদেশের সমান

2016_05_21_13_46_30_HyJ0EqUHX0lLEHPpgOcbRxx57B78EX_originalআজকের বিডি রিপোর্ট : বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ ইতোমধ্যে বাংলাদেশে আঘাত হেনেছে। তবে এর ব্যাপ্তি ছিল দুইটি বাংলাদেশের সমান। তবে স্থলভাকে আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে এর শক্তি অনেকটাই কমে যায়।

কলাপাড়া রাডার স্টেশনের কর্মকর্তা প্রকৌশলী প্রদীপ চক্রবর্তী জানান, সাগরে ঘূর্ণিঝড় রোয়ানু’র ব্যাপ্তি ছিল দুইটি বাংলাদেশের সমান আকৃতির। পরে অবশ্য অতি বৃষ্টিই রোয়ানুকে দুর্বল করে ফেলে অনেকটা। আর তাতেই জানমালের বিপর্যয় থেকে বাংলাদেশের উপকূলকে অনেকটা রক্ষা করে।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে স্বাভাবিক জেয়ারের চেয়ে ৫ থেকে ৬ ফুট পানি বৃদ্ধি পাওয়ায় চরাঞ্চলসহ জেলার নিম্মাঞ্চল প্লাবিত হয়েছে। বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও বিচ্ছিন্ন দ্বীপ রাঙ্গাঁবালী উপজেলার বিভিন্ন এলাকার অন্তত দুই শতাধিক কাঁচা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এর মধ্যে অন্তত শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে বলে জানান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তপন কুমার ঘোষ। তবে সকাল থেকেই ওই এলাকার লোকজনকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়।

আবহাওয়া অধিদপ্তর থেকে ফোনে জানানো হয়, শনিবার বেলা পৌনে ১২টার দিকে ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম উপকূলে আঘাত হেনেছে। উপকূলে ১৫ থেকে ২০ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়ছে। ৮০ কিলোমিটার গতিবেগে বইছে ঝড়ো হাওয়া।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকায় প্রচণ্ড বাতাসের সঙ্গে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। এরই ফলে সীতাকুণ্ডে জঙ্গল ছলিমপুরের কালাপানিয়া পাহাড় এলাকায় ঘরের ওপরে গাছ ভেঙে পড়ে মা ও ছেলের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- কালাপানিয়া পাহাড় এলাকার বাসিন্দা রফিকের স্ত্রী কাজল বেগম (৫০) ও তার ছেলে বেলাল প্রকাশ আবু (১০)।

ঘূর্ণিঝড় ‘রোয়ানু’র প্রভাবে প্রবল ঝড়ে ঘরচাপায় ভোলাতেও দুজনের মত্যু হয়েছে। তজুমদ্দিন উপজেলার শশিগঞ্জ গ্রামে মৃত এ দুজনের একজন গৃহবধূ এবং অন্যজন শিক্ষার্থী। নিহতরা হলেন- স্কুলছাত্র আকরাম, সে চাঁদপুর ইউনিয়নের শশিগঞ্জ গ্রামের মো. মফিজের ছেলে। একই গ্রামের রেখা বেগম, তিনি নয়নের স্ত্রী। এছাড়া পটুয়াখালী জেলার দশমিনা উপজেলায় শনিবার ঘর চাপায় এক বৃদ্ধারও মৃত্যু হয়েছে। ওই নারী সদর ইউনিয়ন লক্ষ্মীপুর গ্রামের বাসিন্দা নয়া বিবি।

এদিকে ভোলার চরফ্যাশন উপজেলার ঢালচর এবং চর কুকড়িমুকড়ি ইউনিয়নে জোয়ারের পানি ঢুকে দুই শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এদিকে কুয়াকাটা-সোনারচর সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের বড় বড় ঢেউ উপকূলে আছড়ে পড়ছে।

Be Sociable, Share!
বিভাগ: জাতীয় খবর, প্রাণ প্রকৃতি, সারা বাংলার খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*