শিরোনাম

রহস্যময় পাথর

ছবিটিতে যে পাথরটি দেখা যাচ্ছে তা দেখে সবারই আতঙ্কে কেঁপে ওঠার কথা এইভেবে যে, পাথরটি যে কোনে অবস্থান করছে সেখান থেকে তার গড়িয়ে নীচে পরে যাবার কথা। বেশ ঢাল অবস্থায় ২৮০ টন ভরের পাথরটি বিশ ফুট উচ্চতায় এমনভাবে দাড়িয়ে আছে প্রথম দেখায় যে কেউই ভাবতে পারে এই বুঝি পাথরটি গড়িয়ে পড়লো। কিন্তু চিন্তিত হবার কিছুই নেই। তের’শ বছরের পুরণো এই পাথরটি আজ থেকে তের’শ বছর আগে যেভাবে ছিল একবিংশ শতাব্দীতেও এসে ঠিক সেভাবেই আছে। আর এমন রহস্যময় পাথরের হদিস মিললো ভারতের মহাবলিপুরামে।

স্থানীয়রা পাথরটিকে ‘ভানিরাই কাল’ বলে থাকে যার বাংলা অর্থ করলে দাঁড়ায় ‘আকাশ দেবতার পাথর’। পাথরটি ঘিরে বছরের পর বছর অনেক কল্পকথাও সৃষ্টি হয়েছে। অনেকেই দূরদূরান্ত থেকে মনের অনেক বাসনা নিয়ে জায়গাটিতে এসে পাথরের গায়ে নিজের নাম লিখে রেখে যায়। এতে করে মনের বাসনা পূরণ হবে বলে মনে করেন তারা। আবার অনেকে মনে করেন এই পাথরটিই স্বয়ং ঈশ্বর। অনেকে আবার এও বলেন ঈশ্বর তার ক্ষমতা প্রদর্শনের নজির হিসেবে পাথরটি তৈরি করেছেন। যা দেখে তার ভক্তরা যাতে ঈশ্বরের ক্ষমতা সম্পর্কে ধারণা লাভ করতে পারে।

তবে ভূতাত্বিক বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। তাদের মতে, পাথরটি শুধুমাত্র প্রাকৃতিক কারণে এমন আকৃতি ধারণ করেছে এবং স্বাভাবিকভাবেই ভূমির উপরে একটি বিশেষ কোনে অবস্থান করছে। তবে পাথরটি যদি কোন সময় গড়িয়ে না পড়ে সেই জন্য অনেকবার এখান থেকে সড়িয়ে নেয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু কোনভাবেই ২৫০ টন ভারী এই পাথরটি সড়ানো সম্ভব হয়নি। আর এজন্য স্থানীয়দের মনোবল আরো দৃঢ় হয়েছে পাথরটির প্রতি। তারা বলছেন, যদি পাথরটি একটি বিশেষ পাথর না হয় তাহলে তা রাজ্য সরকারের পক্ষে সড়ানো সম্ভব হলো না কেন। এদিকে ভূতাত্বিক বিশেষজ্ঞরা বলেন, পাথরের নীচে হয়তো এমন কোন বস্তু আছে যার কারণে পাথরটি ভূমির সঙ্গে আটকে আছে।

Be Sociable, Share!
বিভাগ: ভিন্ন রকম খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*