শিরোনাম

‘ব্লু হোয়েল’ তদন্তের নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রীর

258557_191নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আত্মহত্যায় প্ররোচিত করা গেম ‘ব্লু হোয়েল’র বিষয়ে তদন্ত করে যথাযথ ব্যবস্থা নিতে বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশনসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।

একই সাথে এ গেমটি কারা খেলছে তাও জানতে চাওয়া হযেছে।

গেমটি খেলে ঢাকার এক স্কুলছাত্রীর আত্মহত্যার খবর গণমাধ্যমে দেখে তিনি এ নির্দেশনা দিয়েছেন।

আজ সোমবার সচিবালয়ে নিজ দফতরে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ব্লু হোয়েল গেম খেলে ওই ছাত্রী আত্মহত্যা করেছে কি না এবং বাংলাদেশে এই গেম কেউ খেলছে কি না সেটি খতিয়ে দেখতে বিটিআরসির চেয়ারম্যানকে বলা হয়েছে। যাতে তারা বিষয়টি খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নিতে পারে।

ব্লু হোয়েল গেমের অ্যাপটি বিটিআরসি বা কাউকে বন্ধ করতে বলবেন কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, সেটা তো বলবই। আমি বিটিআরসি চেয়ারম্যানকেও জিনিসটা দেখার জন্য রিকোয়েস্ট করেছি। খোঁজ নেয়ার জন্য নির্দেশনা পাঠিয়েছি। খোঁজ নিয়ে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ারও সিদ্ধান্ত নিয়েছি।

ব্লু হোয়েল গেম একটি অনলাইনভিত্তিক খেলা। এটি ব্যবহারকারীকে এক পর্যায়ে আত্মহত্যার দিকে ধাবিত করে।
বাংলাদেশে ডেথ গেম ব্লু হোয়েলের মাধ্যমে ৬১ জন আত্মহত্যা করেছে বলে পত্রিকায় এসেছে-এ বিষয়ে কি তথ্য আছে এবং সরকারের তৎপর সম্পর্কে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টা আমার কাছেও একটা নতুন আইটেম মনে হচ্ছে। আমি পত্রিকা পড়েছি। যেখানে, যারা (আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী) কাজ করবে তাদের কাছে পাঠিয়ে দিয়েছি। বিষয়টা অনুসন্ধান করে রিপোর্ট করার জন্য বলেছি। গেমটার বিষয়ে দেশে যে ভয়াবহতার কথা বলা হচ্ছে, আত্মহত্যার কথা বলা হচ্ছে, ইনকোয়ারি হয়ে আসুক তারপর আমরা দেখব। পত্রিকায় যেভাবে এসেছে সেটা হলেও এটা তো আসলেই ভয়াবহ। তথ্য না জেনে আমরা পরিষ্কার কিছু বলতে পারব না।

প্রসঙ্গত, রাশিয়ায় ‘এফ৫৭’ নামে ২০১৩ সালে ব্লু হোয়েল গেমটি চালু হয়। পরে এটির ওপর ভিত্তি করে একই ধরনের অ্যাপ তৈরি হয় এবং অন্য দেশেও তা ছড়িয়ে পড়ে। ভারতে এই গেম খেলে বেশ কয়েকজন আত্মহত্যা করেছে বলে অভিযোগ ওঠে। এরপর ভারত সরকার এই গেমের অনলাইন লিংক বন্ধ করে দেয়।

Be Sociable, Share!
বিভাগ: বিশেষ প্রতিবেদন

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*