শিরোনাম

বিপুল ক্ষতির মুখে জাকারবার্গ

284878_180আজকের বিডি প্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের নিউজফিড পরিবর্তন করে ক্ষতির মুখে পড়লেন মার্ক জাকারবার্গ। নিউজফিডে বদল আনতে গিয়ে ৩.৩ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছেন ফেসবুকের এই সহকারী প্রতিষ্ঠাতা। তারপরেই তার ব্যক্তিগত উপার্জন প্রায় ৪.৪ শতাংশ কমে গেছে, এমনটাই মনে করা হচ্ছে।

ফেসবুকে নিউজফিড পরিবর্তনের বিষয়টি ইউজাররা প্রথম দেখতে পান গত বৃহস্পতিবার। শুক্রবার মার্কিন বাজার খোলার আগেই ফেসবুকের শেয়ার মূল্য প্রায় চার শতাংশ পড়ে যায়। বৃহস্পতিবার শেয়ার মূল্য ছিল ১৮৭.৭৭ মার্কিন ডলার। শুক্রবার সেখানে ৪.৪ শতাংশ মূল্য পড়ে গেছে।

ঘনিষ্ঠ কয়েকজন শেয়ার ট্রেডার শুক্রবারের বাজারের ছবিটি ফেসবুকে শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে, ১৭৯.৩৭ মার্কিন ডলারে এসে দাঁড়িয়েছে এই জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিংয়ের শেয়ার মূল্য। ফেসবুকের শেয়ার মূল্য পড়ে যাওয়ার ছবিটি তুলে ধরেছে মার্কিন ম্যাগাজিন ফোর্বস। এই শেয়ার ধসে জাকারবার্গের ব্যক্তিগত ক্ষতির তালিকাটি বেশ দীর্ঘ। নিউজফিড পরিবর্তনে খরচ হওয়া ৩.৩ বিলিয়ন মার্কিন ডলার ও ৪.৪ শতাংশ শেয়ার পড়ে যাওয়া।

ফেসবুকের এই পরিবর্তনের কারণ ব্যাখ্যা করেছেন জাকারবার্গ। তিনি জানিয়েছেন, ফেসবুকে সারাদিন বিভিন্ন ব্র্যান্ড ও ব্যবসায়িক পরিষেবার খবর থাকে। ইউজারদের পরিবারের বন্ধুদের নিউজফিডগুলো তাতে চাপা পড়ে যায়। এই ব্যক্তিগত পরিসরকে অগ্রাধিকার দিতে চেয়েছিলেন তিনি। তাই এই পরিবর্তন।

২০০৪ সালে মাত্র ১৯ বছর বয়সে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের সঙ্গে পৃথিবীর পরিচয় করিয়ে দেন মার্ক জুকারবার্গ।জনপ্রিয়তার নিরিখে ফেসবুক এখন অন্য সাইটগুলোর থেকে অনেকটাই এগিয়ে আছে। বেড়েছে ব্যবসাও। প্রায় ১৭ শতাংশ শেয়ার নিজের অধীনে রেখেছেন জাকারবার্গ।

Be Sociable, Share!
বিভাগ: প্রযুক্তির খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*