শিরোনাম

ফেসবুকের প্রতিদ্বন্দ্বী টেনসেন্ট

246446_110আজকের বিডি প্রযুক্তি ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর বড় বাজার চীন। কিন্তু নিরাপত্তা ইস্যুকে কেন্দ্র করে দেশটিতে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের কার্যক্রম বন্ধ। চীনে সামাজিক নেটওয়ার্কিং ও মেসেজিং প্লাটফর্ম খাতজুড়ে আধিপত্য বিস্তার করে আছে চীনের ইন্টারনেট কোম্পানি টেনসেন্ট। চীনের সোস্যাল মিডিয়া জায়ান্ট টেনসেন্ট একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে। রাজস্ব ও নিট আয় বিবেচনায় প্রতিষ্ঠানটি এরই মধ্যে ফেসবুকের সমপর্যায়ে পৌঁছেছে।

সামাজিক যোগাযোগ এবং মেসেজিং সেবা খাতে প্রতিষ্ঠানটির উইচ্যাট, কিউকিউ ও কিউজোনের মতো প্লাটফর্মগুলোর ব্যবহারকারী কয়েক শ’ মিলিয়ন ছাড়িয়েছে। কারণ ফেসবুকের মতোই সামাজিক যোগাযোগ খাতের একাধিক সেবা পরিচালনা করছে টেনসেন্ট। যদিও চীনের বাজারে এ সেবাগুলো ব্যাপক জনপ্রিয় হলেও বিশ্ববাজারে খুব বেশি পরিচিত নয়।

চলতি বছরের প্রথমার্ধে ফেসবুকের রাজস্ব ও নিট আয় দাঁড়িয়েছে এক হাজার ৭৪০ ও ৭০০ কোটি ডলার। একই সময় টেনসেন্টের রাজস্ব ও নিট আয় দাঁড়িয়েছে এক হাজার ৫৭০ ও ৪৮০ কোটি ডলার। এই পেক্ষাপটে টেনসেন্ট বাজার মূলধন বিবেচনায় গত বছর শেষে চীনের বৃহৎ ইন্টারনেট কোম্পানির তকমা লাগিয়েছে।

Be Sociable, Share!
বিভাগ: প্রযুক্তির খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*