শিরোনাম

কবে আসছে আইফোন ৮?

302217d905ee4151e7e156480997e7e5-59b2932374699আজকের বিডি প্রযুক্তি ডেস্ক : নতুন আইফোন বাজারে আনার সব প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্কে নতুন স্টিভ জবস থিয়েটার অডিটোরিয়ামে নতুন আইফোন উদ্বোধনের অনুষ্ঠান করবে প্রতিষ্ঠানটি। নতুন আইফোন উদ্বোধন উপলক্ষে অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের স্মরণে তৈরি অডিটোরিয়ামটি ইতিমধ্যে আকর্ষণীয়ভাবে সাজিয়েছে তারা। এখানে যে চামড়ার বিশেষ আসন বসানো হয়েছে, এর প্রতিটিতে ১৪ হাজার মার্কিন ডলার খরচ হয়েছে।

অ্যাপলের ঘনিষ্ঠ সূত্রের বরাতে প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে দাবি করা হচ্ছে, ১২ সেপ্টেম্বর নতুন আইফোনের ঘোষণা দেবেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। ১৫ সেপ্টেম্বর থেকে নতুন আইফোনের জন্য আগাম ফরমাশ নিতে শুরু করবে অ্যাপল কর্তৃপক্ষ। এর এক সপ্তাহ পর ২২ সেপ্টেম্বর থেকে নতুন আইফোন সরবরাহ করা শুরু করবে প্রতিষ্ঠানটি।
গত বছরের ৭ সেপ্টেম্বর আইফোন ৭ ঘোষণা দিয়েছিল অ্যাপল। ৯ সেপ্টেম্বর থেকে এর আগাম ফরমাশ নেওয়া শুরু হয়। ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হয় বিক্রি। গত বছরের মতো ফরমাশ নেওয়ার এক সপ্তাহ পর থেকেই নতুন আইফোন সরবরাহ শুরু হবে।
এবার নতুন আইফোনের নাম নিয়ে নানা গুঞ্জন রয়েছে। অনেকেই ধারণা করছেন, নতুন আইফোনকে বলা হবে আইফোন ৮। তবে আইফোন ৮-এর যে সংস্করণটিতে ওএলইডি ডিসপ্লে ব্যবহৃত হবে, তার নাম হতে পারে ‘আইফোন ৮ এডিশন’। আইফোন বাজারে আসার দশকপূর্তিতে নতুন আইফোন আসবে বলে কেউ কেউ ধারণা করছেন। নতুন আইফোনকে বলা হতে পারে ‘আইফোন এক্স’।
কত দাম হবে নতুন আইফোনের? ফোর্বস অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন আইফোনের দাম এক হাজার ডলারের বেশি হবে।
এতে বিশেষ ফিচার হিসেবে থাকবে বেজেলহীন ডিসপ্লে, অগমেন্টেড রিয়্যালিটি কর্মক্ষমতার ভার্টিক্যাল ডুয়েল লেন্স, বিভিন্ন আবহে ছবি তোলার জন্য স্মার্ট ক্যাম, ৪কে প্রযুক্তি-সমর্থিত ক্যামেরা, অ্যাপলের নতুন এ ১১ প্রসেসর। আর চার্জ দেওয়ার জন্য তারহীন ওয়্যারলেস প্রযুক্তি। তথ্যসূত্র: ফরচুন, অ্যাপল ইনসাইডার।

Be Sociable, Share!
বিভাগ: প্রযুক্তির খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*