শিরোনাম

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতি সাড়ে ১৮ হাজার কোটি টাকা

2016_06_26_16_46_29_OIOCoPt4utKlUVycg6sGAt0KuYkWri_originalনিজস্ব সংবাদদাতা: প্রাকৃতিক দুর্যোগের কারণে গত ৬ বছরে (২০০৮-১৪) পারিবারিকভাবে প্রায় ১৮ হাজার ৪২৫ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি জানান, দেশের ২ কোটি ২০ লাখ মানুষ প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে। যা দেশের মোট জনসংখ্যার ১২ দশমিক ৬৪ শতাংশ। এসব মানুষ বিদ্যুৎ, পানি, সেনিটেশন ও অন্যান্য সুযোগ-সুবিধাও কম পাচ্ছে।

রোববার রাজধানীর শেরে বাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসি কক্ষে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘বাংলাদেশের জলবায়ু বিষয়ক পরিসংখ্যান ২০১৫’ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

‘বাংলাদেশের জলবায়ু বিষয়ক পরিসংখ্যান ২০১৫’ প্রতিবেদনের তথ্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, বন্যা, সাইক্লোনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে গত ৬ বছরে পারিবারিকভাবে প্রায় ১৮ হাজার ৪২৫ কোটি টাকা ক্ষতি হয়েছে। এর মধ্যে শস্য খাতে ৩৬ দশমিক ২০ শতাংশ, প্রাণিসম্পদে ৪ দশমিক ৭৬ শতাংশ, পোলট্রিতে ১ দশমিক ২১ শতাংশ, মৎস্য খাতে ৫ দশমিক ৮২ শতাংশ, জমিতে ২৬ দশমিক ৭২ শতাংশ, বাড়িঘরে ১৭ দশমিক ১৯ শতাংশ এবং উঠানে গাছ পালায় ৮ দশমিক ১০ শতাংশ ক্ষয়-ক্ষতি হয়েছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত ১৭৩টি দেশ মধ্যে বাংলাদেশ ৬ নম্বরে। বিশ্বের ৫টি দেশই প্রায় ৫৫ শতাংশ কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করে থাকে। বাংলাদেশ খুব সামান্য কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করলেও আমরাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছি।

সরকার জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ এলাকায় ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে নানা পদক্ষেপ নিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, পাহাড়ি, উপকূলসহ দুযোগ প্রবণ এলাকার জনগোষ্ঠিকে অর্থনীতির মূল স্রোত ধারায় নিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে ‘বাংলাদেশের জলবায়ু বিষয়ক পরিসংখ্যান ২০১৫’ প্রতিবেদনটি উপস্থাপন করে বিবিএরেস জনজীবন জলবায়ু পরিবর্তনের প্রভাব কর্মসূচির প্রকল্প পরিচালক মো. রফিকুল ইসলাম।

এসময় আরো উপস্থিত ছিলেন দুযোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণায়ের সচিব মো. শাহ কামাল, বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজের নির্বাহী পরিচালক ড. আতিক রহমান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক।

Be Sociable, Share!
বিভাগ: প্রধান খবর - ১, প্রাণ প্রকৃতি

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*