শিরোনাম

আগামী নির্বাচনকে সামনে রেখে সীমান্ত অপরাধ দমনে যৌথ বাহিনী গঠন

আজকের বিডি ন্যাশনাল ডেস্ক: বাংলাদেশ-মায়ানমার সীমান্ত পথে মাদক পাচার, চোরাচালান, সন্ত্রাসী কার্যক্রমসহ সব ধরণের অপরাধ দমনে যৌথ বাহিনী গঠন করা হবে। যৌথ বাহিনী মায়ানমার সীমান্তে মাদক, ইয়াবা পাচার ঠোকানোসহ সব ধরনের অপরাধ দমনে অভিযান পরিচালনা করবে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন। তার মতে, সম্প্রতি সীমান্ত হত্যা কমে এসেছে। সীমান্ত এলাকায় থাকা গরুর করিডোর খোলে দিয়ে ভারত থেকে গরু আনার সুযোগ করে দেওয়ায় এই সংখ্যা কমে আসছে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, সীমান্ত হত্যা আগের চেয়ে কমে এসেছে। কারণ সীমান্ত এলাকায় গরুর করিডোর খুলে দেওয়া হয়েছে। এখন আগের মতো কেউ চোরাইপথে গরু আনতে ভারত সীমান্তে অনুপ্রবেশ করছে না। গরুর করিডোরে রাখালদের চিহ্নিত করণের জন্য তাদের রেজিস্ট্রেশন করা হয়েছে। তারা সীমান্তের শূন্য রেখা পর্যন্ত যেতে পারবে, ভরতীয় গরু ব্যবসায়ীরাও তাদের শূন্য রেখা পর্যন্ত এসে গরু দিতে পারবে। তাছাড়া, করিডোর খোলে ওইসব রাখালদের কর্মের সংস্থান, সীমান্তে বিভিন্ন প্রকল্প, রাস্তা নির্মাণ, বিদ্যুতায়ন ও প্রতিবেশী দেশের সীমান্ত রক্ষা বাহিনীর সঙ্গে সুসম্পর্ক রাখায় সীমান্ত হত্যা কমেছে।bgb

করিডোরে মারামারি বা অনিয়মের ঘটনা ঘটলে তা বন্ধ করে দেওয়া হবে বলে তাদের জানিয়ে দেওয়া হয়েছে। ভারতে থেকে গরু আনা হলে দেশিয় গরু ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়বে কিনা এমন প্রশ্নে ডিজি বলেন, দেশিয় গরু যথাযথভাবে বিতরণ করতে পারলে এমনটি হবে না। তিনি বলেন, রাজশাহী, শিবগঞ্জ ও চাপাইনবাবগঞ্জ সীমান্ত এলাকা একটু ভয়াবহ। এসব সীমান্ত দিয়ে আগামী নির্বাচনকে সামনে রেখে অস্ত্র আনার সম্ভাবনা রয়েছে। তাও দেশিয় অস্ত্র, বিদেশি অস্ত্র আনার কোন সুযোগ নেই। আমরা তৎপর রয়েছে। মায়ানমারের সাথে ২৭১ কিলোমিটার সীমান্তকে সুরক্ষিত করতে এডহক ভিত্তিতে রামুতে একটি রিজিয়ন স্থাপনের কাজ শুরু হয়েছে জানিয়েছে তিনি বলেন, মায়ানমারের দেড় শ’ কিলোমিটার সীমান্তে আর্মি এবং ১০০ বিজিপি দায়িত্ব পালন করছে।

বিজিপি’র সাথে আমাদের সুসম্পর্ক থাকলেও আর্মির সাথে নেই। তাদের সাথে আমাদের সমস্যা নেই, আবার সমস্যা আছে- মাদক পাচার, সন্ত্রাসী ও চোরাচালানকারী নিয়ে। এরা উভয় দেশের জন্য খারাপ। এদের দমনে একসাথে কাজ করবো। ভারতের সাথে ৬৬ কি.মি. এবং মায়ানমারের সাথে ৮১ কি.মি. অরক্ষিত সীমান্তে বিওপি স্থাপন করা সম্ভব হয়নি। ওইসব সীমান্ত দিয়ে মাদক, ইয়াবা, চোরাচালান আসছে। ওখানকার অবস্থা নিয়ে তিনি বলেন, আমাদের রিজিয়নে বলা হয়েছে, কে মাদক নিয়ে আসছে, তা কোথায় যাচ্ছে এবং গড ফাদার সম্পর্কে জানার জন্য। এসব জানার পর আমরা যৌথভাবে অভিযান পরিচালনা করবো। কারণ ইয়াবা বা মাদক নিয়ন্ত্রণ কারো একার সম্ভব নয়।

মাদক পাচারের সঙ্গে জড়িত গডফাদারের সম্পর্কে বিজিবি অবগত আছে কিনা এমন প্রশ্নে আবুল হোসেন বলেন, তারা বিষয়টি জানেন না। মাদক নির্মূলে মাদক নিয়ন্ত্রণ অধিদফতর রয়েছে। তাদের কাছে ডাটাবেজ রয়েছে। আমাদের কাছে বৈধ কোন ডাটাবেজ নেই। মাদক পাচারের সঙ্গে জড়িতদের সম্পর্কে জানতে এবং সীমান্ত অপরাধ কমিয়ে আনতে সীমান্ত এলাকার জনগন, জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা হয়েছে। মায়ানমার থেকে মাদক ও ইয়াবা পাচার ঠেকাতে নাফ নদী বন্ধের প্রসঙ্গে মহাপরিচালক বলেন, পরীক্ষামূলক ভাবে ১৫ দিনের জন্য নাফ নদী বন্ধ থাকবে। আরো পরিকল্পনা রয়েছে। মাদক প্রতিরোধে যৌথ বাহিনী গঠনেরও পরিকল্পনা রয়েছে। তবে তা সময় লাগবে।

যৌথ বাহিনী গঠনের পর মায়ানমারের সাথে অরক্ষিত সীমান্তে অভিযান চালানো হবে। সীমান্ত হত্যা নিয়ে বিজিবি-বিএসএফ যৌথ তদন্ত প্রক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার কারণ হিসেবে ডিজি বলেন, এটা তারা (ভারত) করতে পারছে না। তাদের আইনে এ রকম বিধান নেই। তবে এক্ষেত্রে তারা আমাদের তথ্য দিয়ে সহায়তা করবে বলে জানিয়েছে। তবে ফেলানী হত্যাকান্ডটি আদালতে বিচারাধীন হওয়ায় তিনি এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি। ২ আগষ্ট বুধবার দুপুর আড়াইটায় ‘বিজিবি’র সার্বিক কর্মকান্ড ও সফলতা’ নিয়ে বিজিবি সদর দফতরে এক সংবাদ সম্মেলনে মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন এসব কথা বলেন ।

বিজিবি সূত্রে জানা যায়, সীমান্ত চোরাচালান ও অপরাধ কমিয়ে আনতে স্থানীয় প্রতিনিধিদের সহায়তায় কয়েকটি এলাকায় তিন ফুট রাস্তা নির্মাণ করা হয়েছে। এতে করে ওইসব এলাকায় বিজিবি সদস্যরা মোটরসাইকেল দিয়ে টহল দিতে পারেন। সাতকানিয়ায় এয়ার উইংয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। হেলিকপ্টার ক্রয়ের জন্য রাশিয়া গিয়েছে বিজিবি। সীমান্তের অনেক ঝুঁকিপূর্ণ এলাকায় নিজস্ব উদ্যোগে আলোর ব্যবস্থা করা, জরুরি প্রয়োজনে ‘কুয়িক রি-অ্যাকশন ফোর্স’ গঠন, সর্বোচ্চ গোয়েন্দা কার্যক্রম, বিজিবির সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে তদারকি, ওয়েলফেয়ার ট্রাস্টের অধীনে ‘বর্ডার টুরিজম’ নামে একটি প্রতিষ্ঠান গঠন করাসহ অনেক পরিকল্পনা রয়েছে। ###

Be Sociable, Share!
বিভাগ: অপরাধ (ক্রাইম), টুকিটাকি খবর, প্রধান খবর - ১

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*