শিরোনাম

পাটুরিয়া রুটে আবারো ৬ ঘন্টা ফেরি চলাচল বন্ধ

284885_122মানিকগঞ্জ সংবাদদাতা: চলতি মওসুমে ঘন কুয়াশায় পাটুরিয়া-দৌলতদিয়া রুটে দফায়-দফায় ফেরি চলাচল বন্ধ থাকায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্থ হয়ে পড়েছে। এ রুটে আবারো ৬ ঘন্টা ফেরি চলাচল বন্ধ থাকার পর রোববার সকাল ১১ টায় তা পুনরায় চালু হয়। রাতের আঁধারে প্রায়ই কুয়াশায় দিক নির্নয়ে ব্যর্থ হয়ে অনেক ফেরি মাঝ নদীতে যানবাহন ও যাত্রী বোঝাই অবস্থায় অবরুদ্ধ হয়ে থাকছে।

এদিকে রোববার দুপুরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মুনাজাত শেষে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঘরমুখো মুসুল্লিদের বহন করা বাড়তি পরিবহনের চাপের আশঙ্কা করা হচ্ছে। মুসুল্লিদের সুবিদার্থে এ রুটে দ্রুত ফেরির সংখ্যা বৃদ্ধি ও ঘাট এলাকায় বাড়তি নিরাপত্তাব্যবস্থা জরুরি হয়ে পড়েছে বলে বিজ্ঞমহল মত দিয়েছে।
ফেরি সেক্টর বিআইডব্লিউটিসি পাটুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহিউদ্দিন রাসেল সাংবাদিকদের জানান, এ রুটে বহরের ৮টি রো-রো, ৪টি কে-টাইপসহ ৬টি ইউটিলিটি ফেরি চলাচল করছে। এর মধ্যে একটি রো-রো ও একটি কে-টাইপ ফেরি যান্ত্রিক ক্রুটির কারণে সাময়িক বন্ধ রয়েছে। সব মিলিয়ে এ রুটের ফেরি সার্ভিস কার্যত অচল হয়ে পড়েছে। প্রতিদিন রাতে অথবা সকালে কুয়াশার তীব্রতায় নৌপথ আচ্ছন্ন হয়ে পড়ে। এতে দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ প্রায়ই ফেরি চলাচল বন্ধ রাখে। রোববার ভোর ৪ টার পর হঠাৎ নৌ-পথ কুয়াশায় আছন্ন হয়ে পড়লে ফেরি চলাচল বন্ধ করা হয়। সকাল ১১টার দিকে কুয়াশার তীব্রতা কমে এলে ফেরি সার্ভিস পুনরায় শুরু হয়। দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় প্রান্তে বিভিন্ন ধরনের সহস্ত্রাধিক যানবাহন আটকে পড়ে।
তিনি আরো জানান, চলতি মওসুমে কুয়াশাজনিত কারণে এ রুটের ফেরি সার্ভিস প্রায়শই বন্ধ থাকায় রাজস্ব আয়ে বেশ ভাটা পড়েছে।
অপর একটি সূত্রে জানা গেছে, এ রুটে ফেরি সংখ্যা কম ও দৌলতদিয়া প্রান্তে সরু পথে পলি অপসারণ কাজে নিয়োজিত ড্রেজিংয়ের যন্ত্রাংশ অপরিকল্পিতভাবে ফেলে রাখায় ফেরি চলাচলে অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। ফেরি চলাচলে অতিরিক্ত সময় ব্যয় হওয়ায় কাঙ্ক্ষিত ট্রিপ সংখ্যার পাশাপাশি যানবাহন পারাপার কম হচ্ছে। এতে পারাপারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিশ্ব ইজতেমার মুনাজাত শেষে এ রুটে ঘরমুখো মুসুল্লিদের বহন করা পরিবহনের বাড়তি চাপের আশঙ্কা রয়েছে।

Be Sociable, Share!
বিভাগ: জেলার খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*