শিরোনাম

জাতি হিসেবে আমরা ইতিহাসবিমুখ হয়ে যাচ্ছি

2016_08_06_19_38_35_olzDhgeB9gTm6CidHJvGu7XBbPA6DP_originalনিজস্ব সংবাদদাতা: বর্তমানে ইতিহাসের চর্চা কমে আসছে। শিক্ষাকার্যক্রমে ইতিহাস সেভাবে চর্চা হচ্ছে না, তার ফলে জাতি হিসেবে আমরা ইতিহাসবিমুখ হয়ে যাচ্ছি। এমনটাই মনে করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী।

শনিবার (৬ আগস্ট) বিকেলে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আহমদ রফিক রচিত রবীন্দ্রজীবন (তৃতীয় খণ্ড) বইয়ের প্রকাশনা উৎসবে সভাপতির বক্তৃতায় এ একথা বলেন তিনি।

তিনি বলেন, রবীন্দ্রনাথের এই জীবনীচর্চা ইতিহাস চর্চারই অংশ।

বাংলা একাডেমির পরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান মনে করছেন, তরুণ সমাজকে রবীন্দ্র চর্চায় উদ্বুদ্ধ করা এবং জঙ্গিবাদকে রুখতে এই জীবনীগ্রন্থ পাথেয় হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তিনি। গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশগ্রহণ নেন- অধ্যাপক শফি আহমেদ এবং অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী আরো বলেন, বিশ্বেন অন্য কোনো কবিকে এত বেশি দায়িত্ব নিতে হয় নাই, কাজ করতে হয় নাই। এই খণ্ডে কবির ২২ বছরের ইতিহাস, ভ্রমণ, কবিতা, চিঠিপত্র ও সাহিত্যচর্চা স্থান পেয়েছে। কবিজীবন পাঠ করার মধ্য দিয়ে কবিকে বুঝা যায়। কবির জীবন দর্শনকে বুঝতে সাহায্য করে এই জীবনীগ্রন্থ।

প্রসঙ্গত, কয়েক বছর আগে বাংলা একাডেমি বাংলাদেশ থেকে রবীন্দ্রনাথের পূর্ণাঙ্গ জীবনী প্রণয়ন ও প্রকাশের পরিকল্পনা গ্রহণ করে। পরিকল্পিত পাঁচ খণ্ডের প্রথম দু’টি খণ্ড রচনার পর জীবনীকার আবদুশ শাকুর প্রয়াত হওয়ায় প্রখ্যাত রবীন্দ্রগবেষক আহমদ রফিককে বাকি তিনটি খণ্ড রচনার দায়িত্ব দেয়া হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি দু’দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শনিবার প্রথম দিনে আনুষ্ঠানিকভাবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

Be Sociable, Share!
বিভাগ: জাতীয় খবর, সাহিত্য

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*