শিরোনাম

অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া, তবে…

274558_172খেলার খবর ডেস্ক: শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ হলো অলিম্পিকের পাওয়ার হাউজ খ্যাত রাশিয়া। অনেক দিন ধরেই ডোপ কেলেঙ্কারিতে আলোচনায় রাশিয়া। এবার তদন্ত প্রতিবেদন যাচাই-বাছাই শেষে কড়া নিষেধাজ্ঞার মুখে পড়তে হলো দেশটিকে। আগামী বছরের শীতকালীন অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তবে নিরপেক্ষভাবে যেকোনো অ্যাথলেট সেখানে শর্ত পূরণ করে অংশ নিতে পারবে।

মূলত ২০১৪ সালের পরেই বিতর্কে জড়ায় রাশিয়া। সোচিতে শীতকালীন অলিম্পিকে রাষ্ট্রীয় সহযোগিতায় রাশিয়ার বিরুদ্ধে ডোপ পাপের অভিযোগ ওঠে। তার পর থেকে রাশিয়ার বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিতে একজোট হয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। ১৭ মাসের তদন্তের ভার দেয়া হয় সুইজারল্যান্ডের সাবেক রাষ্ট্রপতি স্যামুয়েল স্মিদকে। সেই তদন্ত প্রতিবেদনের পর গত মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা জানায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। ‘যেটুকু ক্ষতি হয়েছে, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে একটা শেষ সীমা অঙ্কিত হয়ে যাবে।’

এ নিয়ে রাশিয়া তুমুল প্রতিবাদ জানালেও তদন্ত প্রতিবেদনে জানানো হয়, ডোপের নিয়মকানুন নিয়ে পদ্ধতিগত বিকৃতি ঘটানো হয়েছে সেখানে। যেটা রাষ্ট্র্রীয় পৃষ্ঠপোষকতার উদাহরণকে সমর্থন করে। ৯ ফেব্রুয়ারি দক্ষিণ কোরিয়ায় শুরু হবে শীতকালীন অলিম্পিক। সেখানে রাশিয়া নিষিদ্ধ থাকলেও নিরপেভাবে যেকোনো অ্যাথলেট এতে অংশ নিতে পারবে। তবে রাশিয়ার অলিম্পিক কমিটিও নিষিদ্ধ থাকায় তাদের ‘রাশিয়ার অলিম্পিক অ্যাথলেট’ নামে খেলতে হবে। আর এ নিয়েও বিতর্ক চলছে। একদল রাজনৈতিকভাবে এর মোকাবেলার কথা বললেও আরেক দল এই পদক্ষেপ স্বাগত জানিয়েছে।

Be Sociable, Share!
বিভাগ: খেলার খবর

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*