শিরোনাম

যুক্তরাজ্যে ২০ ঘণ্টা রোজা

2016_06_06_10_31_47_0LqpSo9jenBzZfBuEGZcH0J6yUYjwo_originalআজকের বিডি রিপোর্ট : আসছে রমজান মাস। ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘতম সিয়াম সাধনার মাস। এই প্রথম মুসলিমদের বেশ দীর্ঘ সময় ধরে রোজা রাখতে হবে। দিনের ভাগটা বেশি হওয়ায় রোজার রাখার সময়টাও এবছর বেশ দীর্ঘ। বাংলাদেশের নাগরিকদের প্রায় ১৫ ঘণ্টা রোযা রাখতে হবে। যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ানের সূত্রমতে, উত্তর গোলার্ধে বসবাসকারি মুসলিমদের এবার ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় না খেয়ে পবিত্র রমজান পালন করতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে এ অঞ্চলে সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সহকারী মহাসচিব ইব্রাহীম মোগরে জানান, এবার যুক্তরাজ্যের মুসলমানদের প্রায় ২০ ঘণ্টা সবরকম পানাহার থেকে বিরত থাকতে হবে। সবচেয়ে দীর্ঘ সময় রোজা থাকতে হবে স্কটিশ, হাইল্যান্ডস ও আয়ারল্যান্ডের বাসিন্দাদের। দিন দীর্ঘ হওয়ার কারণে এখানে সূর্য অস্ত যায় না বললেই চলে। যেটা হয় তা হলো গোধূলি। যুক্তরাজ্যের সবচেয়ে উত্তরের ইনভার্নিস মসজিদের ট্রাস্টি এবং পেশায় চিকিৎসক ওয়াহিদ খান বলেন, ‘দিনের ভাগ বেশি হলেও মুসলিমরা রোজা রাখতে সংকল্পব্ধ। এটা কঠিন মনে হলেও রোজা রাখা আসলে খুবই সহজ।’

রমজানে যারা অমুসলিম আছেন তাদের রোজাদার মুসলিমদের সামনে সংযত হয়ে চলার কথা বলা হয়েছে। তাদের কাজে সহয়তা থেকে শুরু করে কর্মক্ষেত্রে তাদের জন্য বিশেষ সুযোগ সুবিধা রাখার কথা বলা হয়েছে। যদিও যুক্তরাজ্যে মুসলিম সম্প্রদায়ের সংখ্যা কম এরপরও এই একমাস তাদের প্রতি বিশেষ খেয়াল রাখা হবে। যেসব শিক্ষার্থীরা স্কুলে যাবে অভিভাবকের সুবিধার জন্য স্কুলের সময়সূচী কমিয়ে আনা হয়েছে। আর যেসব শিক্ষার্থীরা রোজা রেখে ক্লাশ করবে অন্য শিক্ষার্থীদের কারনে তাদের কোন অসুবিধা না হয় সে বিষয়েও খেয়াল রাখতে বলা হয়েছে।

এ ছাড়া এবারের রোজায় যাকাত ও সদকার রেকর্ড ভাঙতে চান যুক্তরাজ্যের মুসলমানরা। ইব্রাহীম মোগরে জানান, গত বছর যুক্তরাজ্যের মুসলিমরা যাকাত ও সদকা মিলিয়ে প্রায় ১০ কোটি পাউন্ড বা এক হাজার ১৪০ কোটি টাকা দান করেছিলেন। এবার সেই রেকর্ড ভাঙবে এবং যাকাত ও সদকার পরিমাণ বাড়বে বলে আশা প্রকাশ করেছেন তিনি। যুক্তরাজ্যের অন্যতম দ্রুত বিকাশমান সংস্থা হিউম্যান আপিলের প্রধান নির্বাহী ওসমান মকবুল বলেন, গত পাঁচ বছরে এখানে বার্ষিক অনুদান বেড়েছে ছয়গুণ। রমজান মাসে এ অনুদান আরো কয়েকগুণ বেড়ে যায়।

Be Sociable, Share!
বিভাগ: ইসলাম ও জীবন, ফিচার

এখনো কোন মন্তব্য করা হয়নি.

মন্তব্য করুন

*